এই শীতে নিজেই তৈরি করুন ৩ টি ভিন্ন স্টাইলের টুপি

winter capশীতের সময়টায় ছেলে মেয়ে সবারই একটি সাধারণ কিন্তু দরকারি পোশাকের নাম হচ্ছে টুপি। ফ্যাশান ও প্রয়োজনীয়তার দিকে লক্ষ্য রেখে একেকজন একেক রকমের টুপি ব্যবহার করে থাকে। বাহারি রং ও ঢঙের এইসব টুপি শীত থেকে আমাদের রক্ষা করা ছাড়াও চেহারায় এনে দেয় বৈচিত্র্য।

শীতের সময় নানা ধরণের টুপি কিনতে পাওয়া যায়। কিন্তু একবার ভেবে দেখুন তো আপনার এই শীতের পরার জন্য টুপিটা যদি আপনি নিজেই ডিজাইন করে বানাতে পারেন তাহলে কেমন হবে? এটা আর বলার অপেক্ষা রাখে না যে নিজের হাতের বানানো টুপি পরলে এর অনুভুতিই হবে অন্য রকম।

তাই আসুন দেখা যাক এই শীতে কিভাবে আপনি নিজেই বানাবেন আপনার শীতের টুপি।

(১) Turban Beanie

আপনার সাদামাটা টুপিটাকে চাইলেই আপনি মুহূর্তের মধ্যে সুন্দর একটি আকৃতিতে বদলে দিতে পারেন। যেটা আপনার শীত কমানোর পাশাপাশি আপনার চেহারায় বৈচিত্র আনবে।

যা লাগবে

  • একটি সাধারণ টুপি
  • টুপিটির দৈর্ঘ্যের ৪ চাগের ৩ ভাগ দৈর্ঘ্যের ইলাস্টিক

যেভাবে করবেন

turbanআপনার সংগৃহীত সাধারণ একটি শীতের টুপির ঠিক মাঝামাঝি ইলাস্টিকের টুকরাটি নিয়ে সোজা করে ধরুন। সুঁই সুতো দিয়ে আপনি নিজে হাতেই সেই ইলাস্টিকের টুকরাটা টুপির সাথে সেলাই করে দিন। অথবা চাইলে সেলাই মেশিনে সেলাই করে নিতে পারেন। হয়ে গেলো আপনার শীতের সুন্দর একটি Turban Beanie ।

(২) Embellished Beanie

আপনি যদি একটু রঙিন ও ঝলঝলে পোশাক পছন্দ করেন তাহলে চাইলে আপনার শীতের টুপিটিও করে নিতে পারেন আরেকটু ঝলমলে ও রঙিন। শুধু আপনাকে জানতে হবে এটি করার সঠিক প্রক্রিয়া। আসুন দেখি কিভাবে আপনার শীতের টুপিটি আরও একটু সাজিয়ে তুলবেন। (এই লেখার প্রচ্ছদের ছবি দেখুন)

যা লাগবে

  • একটি সাধারণ টুপি
  • পুতি চুমকি বা প্লাস্টিকের পাথর
  • টুকরো কাপড়
  • গ্লু বা আঠা

যেভাবে করবেন

beenie-stepsআপনার সাধারণ শীতের টুপির অগ্রভাগ সামনে মেলে ধরুন। এবার আপনার টুপির সাথে মানানসই কাপড়ের টুকরা গোল গোল করে কেটে নিন। পছন্দ অনুযায়ী পুতি, চুমকি বা পাথর নিয়ে গ্লু দিয়ে সেই কাপড়ের টুকরাতে সুন্দর করে সাজিয়ে লাগান। এবার সেই কাপড়ের টুকরাতে গ্লু লাগিয়ে টুপির সাম্নের দিকে সেঁটে দিন। আর দেখুন হলে গেলো আপনার শীতের জন্য আপনার নিজেরই হাতে বানানো বাহারি শীতের টুপি।

(৩) knit cat ear hat

CatHat1সৌখিন মানুষদের জন্য শীতের টুপিও একটি আলাদা আবেদন রাখতে পারে। হ্যাঁ আমরা চাইলেই নিজেরাই ঘরে বসে এই শীতের জন্য একটি সুন্দর বিড়াল কান সদৃশ টুপি বানাতে পারি। এটা এতোটাই সহজ যে যে কেউ একা বসেই বানিয়ে ফেলতে পারেন। এর সব থেকে ভালো যে দিকটি তা হলো আপনি আপনার ব্যবহার করা কোন শীতের গরম কাপড় দিয়েও এই টুপি বানাতে পারেন।

যা লাগবে

আপনার হাতে বোনা খানিকটা গরম কাপড় অথবা কোন শীতের পোশাক থেকে নেওয়া কিছুটা গরম কাপড়।

যেভাবে করবেন

CatHat3আপনার মাথার আকৃতি বুঝে কিছুটা উলের কাপড় বুনে ফেলুন অথবা আপনার ব্যবহার করা কোন শীতের গরম কাপড়ের কিছুটা মেপে কেটে ফেলুন। এবার কাপড়টা টানটান করে নিজে রাখুন। বাম পাশের কাপড়ের কোণাটা ধরে ডান পাশের কাপড়ের সমান করে রাখুন। এবার সেলাই মেশিনে উপরের অংশ ও দুই কোণা এক করা অংশটা সেলাই করে ফেলুন। ব্যাস হয়ে গেলো আপনার স্টাইলিশ বিড়াল কান সদৃশ টুপি।

উপরের পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি যদি এই শীতের টুপি গুলো কিছুটা নিজের মনের মতো করে সাজিয়ে গুছিয়ে নেন তাহলে সেই টুপিটি পরার আনন্দ অনেকগুণ বেড়ে যাবে। এছাড়া আপনি আপনার বাচ্চার জন্য নিজের আদর আর মমতা মিশিয়েও শীতের টুপিগুলো সুন্দর করে বানিয়ে দিতে পারেন।

আরো তথ্যের জন্য ক্লিক করুন এই লিঙ্কে

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।