ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইভিনিং এমবিএ-তে ভর্তির খুঁটিনাটিঃ পর্ব-০৪

EMBAসুপ্রিয় পাঠকবৃন্দ, কেমন আছেন? আজ আমি আলোচনা করবো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইভিনিং এমবিএর জন্য Language পার্ট এ কিভাবে প্রস্তুতি নিবেন সেই বিষয়ে।

প্রশ্নপত্রের নতুন ধরণ অনুযায়ী, MCQ সেকশনের ৫৫ নম্বরের ভেতরে ২৫ নম্বর থাকে Language পার্ট এর উপর। এই ২৫ এর ১৫ নম্বর থাকে Verbal এবং ১০ নম্বর থাকে Analytical Ability এর উপর।

কোন ভর্তি পরীক্ষারই কোন সুনির্দিষ্ট সিলেবাস থাকে না। তবে বিগত বছরগুলোর প্রশ্ন পর্যবেক্ষণ করলে একটা ধারণা পাওয়া যায়। এজন্য Saifur’s অথবা Mentor’s এর ইভিনিং এমবিএ টেস্টপেপার কিনে বিগত বছরগুলোর প্রশ্ন পর্যালোচনা করে দেখতে হবে যে কোন ধরণের প্রশ্ন পরীক্ষায় বেশি আসে।

Verbal সেকশনের ১৫ নম্বরের ভিতরে ৫ নম্বর থাকে Seen Comprehension এর উপর। একটা প্যাসেজ দেওয়া থাকে। সেটা পড়ে উত্তর দিতে হয়। বিগত বছরগুলোর প্রশ্ন দেখলে এর সম্বন্ধে ভালো ধারণা পাওয়া যাবে। এছাড়াও Synonyms/Antonyms, Choose the right form of verbs, Appropriate Preposition, Phrase, Sentence Correction, Analogy ইত্যাদি থেকে প্রশ্ন আসে।

“Cliff’s TOEFL” বইটা খুব ভালোভাবে পড়তে হবে। একবার না, কয়েকবার। এই বই থেকে Grammar এর Rules গুলো অনুশীলন করতে হবে। Grammar এর জন্য “Saifur’s Newest Grammar” বইটাও বেশ ভালো। আর “Barron’s Official Guide for GMAT Review” থেকে Sentence Correction পার্ট টা Solve করে ফেলুন। ভাগ্য ভালো থাকলে হুবহু Common পেয়ে যেতে পারেন।

Vocabulary পার্ট এর কোন Short Suggestion নেই। কাজেই এর প্রস্তুতিও নির্ভর করবে অনেকটাই নিজের উপর। শুরুতেই যে কাজটা করবেন, EMBA Test Paper আগে Solve করুন। কারণ বিগত বছরের প্রশ্ন থেকে অনেক Repeat হয়। আর ভালো প্রস্তুতির জন্য Saifur’s Vocabulary/ Word smart-1/ Word Power Made Easy by Norman Lewis এই তিনটা বইয়ের যেকোন একটা ভালোভাবে পড়ে Complete করে ফেলুন।

Analytical Ability সেকশনে ১০ নম্বরের Analytical Ability থেকে প্রশ্ন থাকে। Saifur’s Analytical Ability বইটা কিনে পুরোটা Solve করে ফেলুন। ১০ এ ১০ পাওয়াটা খুব কঠিন হবে না। তবে প্রচুর Practice করতে হবে।

সবার জন্য শুভকামনা।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।