ঘরে বৈচিত্র্য আনতে মাটির পাত্র আর ফুলের ব্যবহার

clay pot flowerসারাদিনের ক্লান্তি শেষে ঘরে ফিরে আমরা একটু প্রশান্তি খুঁজে বেড়াই, এমন একটি ঘর চাই যেখানে ঢোকার সাথে সাথেই সব ক্লান্তি আর অবসাদ দূর হয়ে যায়। আর এ জন্য আপনার ঘরটি হতে হবে সুন্দর আর পরিচ্ছন্ন হাতে সাজানো গোছানো। ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে বা বৈচিত্র্য আনতে আপনাকে যে কেবল দামী সাজসজ্জার সামগ্রী ব্যবহার করতে হবে এমনটা নয় কিন্তু।

ঘরের বৈচিত্র্য আনতে মাটির পাত্র আর ফুলের বিকল্প হয়না, শুধু দরকার হবে ঠিকঠাক উপস্থাপন করার দক্ষতা। কিছু তাজাফুল আর কয়েকটি সাধারণ মাটির পাত্র দিয়েই আপনি আপনার ঘরটি মোহনীয় করে সাজিয়ে তুলতে পারেন।

  • মৃৎপাত্র বা মাটির পাত্র আমাদের অতি পরিচিত একটি জিনিস। দেখতে অতি সাধারণ হলেও এই জিনিস আপনার ঘরকে অসাধারণ করে তুলতে বড় একটি ভূমিকা রাখতে পারে। বিভিন্ন আকৃতির আর রঙের মাটির পাত্র ঘরে পরিবর্তন এনে দেয়।
  •  সাজানোর কাজটি বরং আপনার সদর দরজা থেকেই শুরু করা যাক, আপনার সদর দরজা দিয়ে ঢুকেই সহজে চোখে পড়ে এমন একটি জায়গা নির্বাচন করে নিন, এবার বেশ বড়সড় দেখে একটি রঙিন মাটির পাত্র সেখানে রাখুন আর তাতে রকমারি ফুলের পাপড়ি ছড়িয়ে দিন। যে বা যারাই আপনার বাড়িতে আসুক আপনার সুন্দর রুচির তারিফ করবেই।
  •  আপনার বারান্দায় বাড়তি সৌন্দর্য আনতে লাল, নীল, হলুদ, সবুজ অথবা আপনার পছন্দের যেকোন রং বেছে নিয়ে আয়তনে ছোট ও গোলাকার কিছু মাটির পাত্র রং করে নিন, এবার সেগুলো দড়ি দিয়ে একটার সাথে আরেকটা বেঁধে বারান্দায় লতাপাতার অনুকরণে ঝুলিয়ে দিন। একবার দেখুন তোঁ কেমন বদলে গেলো আপনার চেনা জায়গাটা।
  • বসার ঘরের সোফা যদি অপেক্ষাকৃত নিচু কিংবা ফ্লোর সেটিং কুশন হয়, তবে পাশে রাখা যেতে পারে লম্বা মাটির কোনো পাত্র। আর এই পাত্রের মধ্যে ছোট কোনো কাচের পাত্রে রাখা যেতে পারে মানিপ্ল্যান্ট। এতে হলুদ আর লাল রঙের ফুলের সঙ্গে থাকবে সবুজের আবেশ।
  • শোবার ঘরের স্নিগ্ধতা ও কমনীয়তা ধরে রাখতে মাটির ফুলদানীতে তাজাফুল রাখুন। আপনার ঘর থাকবে সতেজ আর এই সতেজ আবহাওয়া আপনার মন প্রফুল্ল করে তুলবে।
  • শোবার ঘরের জানালার পাশে একটি টুলে গোলাকার মাটির পাত্রে পানি রাখুন আর এতে কিছু গোলাপের পাঁপড়ি ছড়িয়ে দিন এবং রাতের বেলা চাইলে এতে পানিতে ভেসে থাকা প্রদীপ জ্বালিয়ে দিতে পারেন। এটা আপনাকে একটা রোমান্টিক পরিবেশের স্বাদ দেবে।
  • কাঁচা ফুলের সঙ্গে কৃত্রিম ফুলের ব্যবহার অন্দরের সাজসজ্জার মধ্যে ভিন্নতা এনে দেয়। কাগজ, শোলা বা কাপড়ের বর্ণিল সব ফুল দিয়ে ঘর সাজালে মন্দ লাগে না।
  • আপনার ঘরের শো-পিস রাখার জায়গাটিতে মাটির নানা আকার আর রঙের পাত্র রাখুন, বড় থেকে ছোট এমন করে মাটির নকশা করা পাত্র সাজিয়ে দিন।
  • ঘরকে কেবল মাথাগোঁজার আশ্রয় না ভেবে আপনার মানসিক প্রশান্তির উপযুক্ত আবাস্থলে পরিণত করুন, দেখবেন আপনার জীবন যাপন কতোটা বর্ণিল হয়ে উঠবে এতে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার,গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।