উইন্ডোজ ব্যবহারকারীরা মুক্ত থাকুন ব্লু স্ক্রিন অফ ডেথ থেকে

Dealing with the Blue Screen of Death in Windows

উইন্ডোজ ব্যবহারকারী অনেকেই ব্লু স্ক্রিনের সাথে পরিচিত। এক বলা হয় ব্লু স্ক্রিন অফ ডেথ- Blue Screen of Death (BSoD). উইন্ডোজ সিস্টেম কার্নেলে ম্যালওয়্যার (malware) প্রবেশ করলে, অসম্পূর্ণ উইন্ডোজ আপডেট, হার্ডওয়্যার পুরনো হলে বা এর ক্ষতি সাধিত হলে, dll বা রেজিস্ট্রি (registry) ফাইলে সমস্যা ইত্যাদি কারণে এই ব্লু স্ক্রিন দেখা দেয়। আর একবার ব্লু স্ক্রিন আসলে পরবর্তীতে তা বারবার আসতে থাকে। তাই এই লেখায় আপনাদের জানাচ্ছি, কিভাবে এই ব্লু স্ক্রিন সমস্যা থেকে মুক্তি পাবেন।

১. ম্যালওয়্যার স্ক্যান করুন (scan for malware):

যদি উইন্ডোজের সিস্টেম কার্নেলে (system kernel) ম্যালওয়্যার আঘাত হানে তবে ব্লু স্ক্রিন দেখা দেয়। তাই নিয়মিত কম্পিউটার এন্টিভাইরাস এবং ম্যালওয়্যার ফাইটার দিয়ে স্ক্যান করুন। এন্টিভাইরাস এবং ম্যালওয়্যার নিয়মিত আপডেট করুন।

২. উইন্ডোজের রিফ্রেশ ফিচারটি ব্যবহার করুন (use windows refresh feature):

উইন্ডোজ এইট (windows 8) ব্যবহারকারীরা উইন্ডোজের রিফ্রেশ ফিচারটি ব্যবহার করতে পারেন যদি ব্লু স্ক্রিনে আক্রান্ত হন। এটি আপনার ইন্সটল করা সব সফটওয়্যার অটুট রেখে শুধুমাত্র সিস্টেম সফটওয়্যারটি নতুন করে ইন্সটল করে নিবে।

৩. ড্রাইভারগুলো রি-ইন্সটল করুন (reinstall drivers):

পুরানো এবং ক্ষতি সাধিত হওয়া হার্ডওয়্যার ড্রাইভারগুলো ব্লু স্ক্রিনের অন্যতম কারণ। নিয়মিত ড্রাইভারগুলো আপডেট (update drivers) করুন।

৪. হার্ডওয়্যার চেক করুন (check your hardware):

হার্ডডিস্কে সমস্যা, র‍্যামের কর্মক্ষমতা কমে যাওয়া, গ্রাফিক্সে সমস্যা বা কম্পিউটার অতিরিক্ত উত্তপ্ত হয়ে গেলে ব্লু স্ক্রিন দেখা দেয়। এসব হার্ডওয়্যারগুলো মেরামত করুন, প্রয়োজনে নতুন কিনে নিন।

৫. উইন্ডোজ নতুন করে ইন্সটল করুন (reinstall windows):

অনেক সময় নতুন করে উইন্ডোজ সেটআপ (setup windows) দিলেই এসব সমস্যার সমাধান হয়ে যায়। তাই ব্লু স্ক্রিন ঘন ঘন দেখা দিতে থাকলে নতুন করে উইন্ডোজ সেটআপ দিয়ে নিন। উইন্ডোজ সেটআপ সম্পর্কে এই লেখাগুলো আপনাকে সাহায্য করবে:

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।