স্কুল উপযোগী শিশুদের জন্য অভিভাবকদের কিছু করণীয়

school going childসন্তানের বয়স যখন ৪ বছরের কাছাকাছি তখন সব মা-বাবা তাদের সন্তান কে স্কুলে ভর্তি করানোর চিন্তা-ভাবনা শুরু করেন। ৩-৫ বছরের শিশুরা তাদের সুস্বাস্থ্যের কিছু লক্ষণ প্রদর্শন করে থাকে। যেমন: কোন রং এর নাম বলতে পারা, ভালোবাসা প্রকাশ করা( চুমু খাওয়া), এক পায়ে দাঁড়িয়ে লাফানো ইত্যাদি।

শিশুরা তাদের আচরণ, কথা বলা, খেলাধুলা, কোন কিছু কিভাবে শিখছে, কিভাবে হাঁটা-চলা করছে এসবের মাধ্যমে তাদের উন্নতির মাইলফলক ছুঁয়ে থাকে। এই বয়সী শিশুদের সামনে নতুন পৃথিবীর দ্বার উন্মোচন হয়। এই সময়টাতে তারা অনেকটা আত্মনির্ভর ও স্বাধীন হতে চায় এবং পরিবারের বাইরের শিশু ও বড়দের প্রতি মনোযোগ দেয়। শিশুরা তাদের আশেপাশের পরিবেশ সম্পর্কে জানতে চায়, অনেক প্রশ্নের উত্তর খুঁজে বেড়ায় তাদের ছোট্টো মন। পরিবারের সাথে শিশুদের আন্তরিক যোগাযোগ (interaction), শিশুদের কে তাদের নিজস্ব চিন্তাধারা ও ব্যক্তিত্ব গড়ে তুলতে সহায়তা করে।

একজন সচেতন অভিভাবক হিসেবে আপনার স্কুল উপযোগী (৩-৫ বছর) শিশুকে কিভাবে সাহায্য করবেন, কিছু টিপস নিচে দেয়া হলো:

  • আপনার শিশুকে বইয়ের সাথে পরিচয় করিয়ে দিন, তাকে কোন লাইব্রেরী অথবা বুকস্টোরে নিয়ে যান। তার উপযোগী বিভিন্ন ফুল, ফল, পশু-পাখি পরিচিতি ভিত্তিক বই কিনে দিতে পারেন। রঙ্গিন ছবিযুক্ত বই, মনোযোগী হতে তাকে সাহায্য করবে।
  • শিশুর বিভিন্ন ছোটখাটো কাজে তাকে সাহায্য করুন।
  • অন্য শিশুদের সাথে খেলার জন্য আপনার শিশুকে উৎসাহিত করুন। এর ফলে শিশুরা নিজেদের মধ্যে বন্ধুত্ব ও শেয়ারিং এর গুরুত্ব কিছুটা হলেও উপলব্ধি করতে পারবে।
  • শিশুদের কোন কাজে বারবার ‘না’ বলার চাইতে, ঐ কাজের পরিবর্তে সে অন্য কি কাজ করতে পারে তা ব্যাখ্যা করে বলুন। তার কাছ থেকে আপনি কেমন আচরণ আশা করছেন, এই ব্যাপারটি ও তাকে বুঝিয়ে বলতে পারেন।
  • শিশু কথা বলার সময় তাকে পুরো বাক্য শেষ করতে সাহায্য করুন। সঠিক শব্দ উচ্চারণে তাকে উৎসাহিত করুন।
  • কিছু কিছু পছন্দের ব্যাপার শিশুর উপর ছেড়ে দিন। যেমন: কোন জামা পড়বে, বিকেলে কি নাস্তা করবে, কোন সময়টাতে খেলবে ইত্যাদি।
  • শিশুকে সাথে নিয়েই খাবার খাওয়ার চেষ্টা করুন।
  • আপনার সন্তানকে নিরাপত্তার কিছু ব্যাপার শিখিয়ে দেয়ার এখনি উপযুক্ত সময়। যেমন: রাস্তায় ছুটোছুটি না করা, অপরিচিত কারো কাছ থেকে কিছু না নেয়া, ইত্যাদি।

আরো পড়ুন
শিশুদের সাথে কোন আচরণগুলো একেবারেই করবেন না
এই শীতে আপনার ছোট্ট শিশুর ত্বকের যত্ন নিন সঠিকভাবে
কিভাবে বুঝবেন আপনার শিশু বা আপনি কৃমি সমস্যায় আক্রান্ত হয়েছেন কিনা
পুষ্টিকর খাবারের প্রতি শিশুর আগ্রহ বাড়াতে যা করবেন
নবজাতক শিশুর যত্নে কিছু পরামর্শ যা আমরা সচরাচর খেয়াল করি না

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।