কিছু কৌশলের মাধ্যমে সহজ করে তুলুন আপনার প্রতিদিনকার ইন্টারনেট ব্রাউজিং

Some Cool Internet Tricks for Easy Browsingবন্ধুদের সামনে নিজেকে একটু উঁচুতে তুলে ধরতে অথবা ইন্টারনেটে নিজের কাজগুলোকে আরেকটু সহজ করে নিতে কিছু ট্রিকস বা কৌশল (internet tricks) জানা জরুরী। তাই আপনাদের জানাচ্ছি কিছু জানা-অজানা ইন্টারনেট ট্রিকস (tricks and tips) যা আরও সহজ করে তুলবে আপনার দৈনন্দিন কাজগুলোকে।

১. ভুলবশত ব্রাউজারের কোন ট্যাব বন্ধ করে ফেললে পরে আবার সেই এড্রেস লিখে কাঙ্ক্ষিত ওয়েব পেইজে যাওয়া অথবা হিস্টোরি থেকে খুঁজে বের করে অনেক সময়সাপেক্ষ আর ঝামেলার। এই কাজটি করতে পারেন সহজেই। Ctrl + Shift + T  কি গুলো একই সাথে প্রেস করুন।

২. কোন ছবির উন্নত কোয়ালিটি (high resolution) খুঁজতে বা সেই ছবির সাথে সম্পর্কিত অন্যান্য ছবি খুঁজে বের করতে চাইলে তার উপর পয়েন্টার রাখুন, কি বোর্ডে S  চাপুন আর মাউসের Right Key. গুগল সেই ছবিটির উৎস বা আপনার কাঙ্ক্ষিত তথ্য খুঁজে বের করবে।

৩. কোন লিঙ্ক নতুন ট্যাবে খুলতে চাইলে আমরা সাধারণত সেই লিঙ্কে পয়েন্টার রেখে রাইট ক্লিক করে Open Link in new tab অপশনে ক্লিক করি। আরেকটু সহজে এই কাজটি করতে চাইলে লিঙ্কে পয়েন্টার রেখে কি বোর্ডে Ctrl  চাপুন, আর মাউসে Left key.

৪. ব্রাউজিং করার ফাঁকে কিছু লিখতে চাইলে ওয়ার্ড বা টেক্সট ফাইল খুলতে হয়। এর চেয়ে ব্রাউজারে নতুন একটি ট্যাব খুলে এই কোডটি data:text/html,%20<html%20contenteditable>Notepad পেস্ট করুন, পেয়ে যাবেন নোটপ্যাড আপনার ব্রাউজারেই।

৫. ব্রাউজিং করছেন কিন্তু চান না আপনার হিস্টোরি বা কুকিগুলো আপনার ব্রাউজার সেইভ করে রাখুক? তাহলে Ctrl + Shift + N  প্রেস করুন কি বোর্ডে। আর শুরু করুন Incognito/ ছদ্মবেশী ব্রাউজিং।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।