সন্তানের জন্য স্কুল নির্বাচনের সময় নজরে রাখবেন যে বিষয়গুলো

Choose the Right School for Your Childযখন একটি বাচ্চার জন্ম হয় তখন সাথে জন্ম হয় একজন নতুন বাবার একজন নতুন মায়ের এবং সাথে সাথে জন্ম হয় অনেকগুলো নতুন নতুন স্বপ্নের। প্রতিনিয়ত সেই নতুন বাবা মাকে তাদের সন্তানের সাথে জন্ম নেওয়া নতুন স্বপ্নগুলো পূরণের জন্য কাজ করে যেতে হয়।

বাচ্চার বড় হওয়া, তাকে স্কুলে ভর্তি করা, তার পড়াশোনার সঠিক পরিবেশ তৈরি করা ইত্যাদি দায়িত্বগুলো একজন সচেতন বাবা মা হিসেবে আমাদের অত্যন্ত সতর্কতার সাথে করতে হয়। আর এইসব কাজগুলোর সর্বপ্রথম ধাপ হল আপনার বাচ্চার জন্য স্কুল নির্বাচন। এই একটি ব্যাপার আপনাকে ভীষণ দক্ষতা ও একইসাথে খুব মমতা নিয়ে করতে হয়। আপনার একটু অসতর্কতা বা অসচেতনতা আপনার বাচ্চার ভবিষ্যৎ নষ্ট করে দিতে পারে।

আসুন আজ আপনাদের সহায়তা করতে জানাবো বাচ্চার স্কুল নির্বাচনের সময় খেয়াল রাখবেন যে বিষয়গুলো।

  • আপনার সোনামণির জন্য স্কুল নির্বাচনে যেটা সবার আগে অগ্রাধিকার দেবেন তা হল স্কুলের অবস্থান। চেষ্টা করুন প্রথম অবস্থায় আপনার বাচ্চার স্কুলটা যেন কাছাকাছি হয়। আপনার বাচ্চার একটি সুখী শৈশব এবং একটি ভাল শিক্ষা অর্জন এর জন্য এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রথম অবস্থায় স্কুলটা কাছে হলে আপনার বাচ্চার জন্য অনেক ক্ষেত্রে ইতিবাচক হবে। এতে সে অনেকটা নিশ্চিন্তে ও আনন্দের সাথে স্কুলের সময়টুকু অতিবাহিত করবে।
  • বাচ্চার জন্য স্কুল নির্বাচনের সময় আরও যে বিষয়টি মাথায় রাখবেন তা হল সেই শিক্ষা প্রতিষ্ঠানের অতীত কার্যকলাপ ও শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের আচরণের ধরণ। যখনই আপনি আপনার বাচ্চাকে কোন স্কুলে ভর্তি করলেন এর মানে হল নিজের সন্তানের সম্পূর্ণ ভবিষ্যৎটাই তাদের হাতে সমর্পণ করলেন। তাই এক্ষেত্রে কোন ঝুঁকি নেওয়া চলবে না।
  •  সব বাবা মা-ই বাচ্চাকে সবচেয়ে ভালো স্কুলে ভর্তি করতে ভালো শিক্ষা প্রতিষ্ঠানে পড়াতে চান। কিন্তু একটা জিনিস ভুলে গেলে চলবে না আপনার সন্তানকে আপনি সেখানেই ভর্তি করবেন যেখানে আপনি তার সমস্ত খরচ সহজে বহন করতে পারবেন। সাধ্যর মধ্যে সেরাটা দিতে চেষ্টা করুন। অসাধ্য সাধন করতে গেলে আপনার আর আপনার বাচ্চার দুজনের জন্যই অনেক সমস্যা সৃষ্টি হবে।
  • ইদানিং যত্রতত্র বাচ্চাদের জন্য স্কুল গড়ে উঠতে দেখা যায়। আর সেসব স্কুলের শিক্ষক শিক্ষিকার শিক্ষাগত যোগ্যটা নিয়েও যথেষ্ট সন্দিহান হতে হয়। তাই বাচ্চাকে কোন স্কুলে ভর্তি করার আগে সেই স্কুলের শিক্ষক শিক্ষিকার শিক্ষাগত যোগ্যতার বিষয়টিও নজরে রাখুন।

বাচ্চাকে স্কুলে ভর্তির ব্যাপারে অন্য কারও কথার উপর ভরসা না করে নিজে গিয়ে ভালো করে খোঁজ খবর নিন। দেখে শুনে বুঝে তবেই আপনার বাচ্চাকে স্কুলে ভর্তি করুন।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।