ব্যবসায় অংশীদার নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ কিছু বিষয়

Many Hands raise high upঅনেকেই আছেন যারা ধরা-বাঁধা নিয়মের চাকরি করতে আগ্রহী হন না সেক্ষেত্রে তাদের মূল আগ্রহের দিকটি থাকে ব্যবসার প্রতি। ব্যবসার ক্ষেত্রে প্রথমেই প্রশ্ন আসে আপনি কি নিয়ে ব্যবসা করতে চাচ্ছেন।

এরপরই আসে সেটা কি আপনি একা শুরু করতে চান নাকি ব্যবসাতে আপনারঅংশীদার থাকবে সে প্রশ্নটি। অংশীদার খুবগুরত্বপূর্ণ একটি বিষয়। কারণ আপনার ব্যবসাটির সাফল্য-ব্যর্থতা নির্ভর করবে আপনার ব্যবসার অংশীদারদের সাথে আপনার সম্পর্ক ও তাদের সাথে আপনি কিভাবে কাজ করছেন তার উপর। তাই ব্যবসায় অংশীদার নির্বাচনের জন্য মাথায় রাখুন গুরুত্বপূর্ণ কিছু বিষয়।

(১) যখন আপনি ব্যবসার জন্য অংশীদার খুঁজতে শুরু করবেন, তখন শুরুতেই কিছু পরিকল্পনা করে নিন। কি ধরণের অংশীদার পেতে চাচ্ছেন সে ব্যপারে নিজেই সিদ্ধান্ত নিন।

(২) অংশীদার নির্বাচন করার পর আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনারা কি ব্যবসাটা প্রথম থেকেই কোন নির্দিষ্ট নিয়ম মেনে শুরু করবেন, নাকি কিছুদিন যাওয়ার পর অবস্থা বুঝে পরবর্তী করণীয় ঠিক করবেন। এ ব্যপারে অংশীদারের মতামত নিয়ে দেখুন। তার চিন্তাটাও জরুরী। এটা থেকে বোঝা যাবে তার সাথে আপনি কতটকু স্বাচ্ছন্দে কাজ করতে পারবেন।

(৩) অংশীদার নির্বাচনের ক্ষেত্রে আপনার আশেপাশের মানুষের পরামর্শ নিতে পারেন। বিভিন্ন ধরণের মতামত বিশ্লেষণ করে আপনি আপনার কাঙ্খিত পথটি ঠিকই পেয়ে যাবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।