ঘরোয়াভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখবেন যেভাবে

control-blood-pressureউচ্চ রক্তচাপ (high blood pressure) একটি মারাত্মক স্বাস্থ্য হানিকর রোগের নাম। এটি ফলে মানুষ স্ট্রোক, হার্ট অ্যাটাক ও কিডনি নষ্ট হয়ে যাওয়ার মতো রোগে আক্রান্ত হয়। তাই সুস্থ থাকতে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক যে যে উপায়ে আমরা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারি।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে আপনার করনীয়ঃ

  • লেবু (Lemon)লেবু আপনার রক্ত স্বচ্ছ রাখে ও উচ্চ রক্তচাপ সৃষ্টিকারী ক্ষতিকর উপাদানগুলো নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন লেবুর শরবত পান করার ফলে লেবুতে উপস্থিত ভিটামিন সি আপনার রক্তের উচ্চ চাপ নিয়ন্ত্রণে রেখে হার্ট অ্যাটাক থেকে আপনাকে রক্ষা করে। তাই উচ্চ রক্তচাপ এড়াতে প্রতিদিন সকালে খালি পেটে গরম পানির সাথে একগ্লাস লেবু শরবৎ পান করুন। ভালো ফলাফলের জন্য এতে লবণ বা চিনি যোগ করা থেকে বিরত থাকুন।
  • তরমুজের বিচি (Watermelon seeds)তরমুজের বিচির প্রয়োজনীয় পুষ্টি উপাদান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এটি কিডনির কার্যক্রম স্বাভাবিক রাখে ও ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ করে। তরমুজের বিচি পানিতে সিদ্ধ করে সেই পানি প্রতিদিন খালি পেটে খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।
  • রসুন (Garlic)সমীক্ষায় দেখা গেছে রান্না করা রসুন আমাদের শরীরের কলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে যা উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। রসুনের রস ও ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে রাখে। প্রতিদিন পাঁচ থেকে ছয় ফোঁটা রসুনের রস পানি দিয়ে সেবন করায় উচ্চ রক্তচাপ আমাদের নিয়ন্ত্রণে থাকে। তাছাড়া আপনি হাতে চটকে রসুন খেতে পারেন, আর যদি এই পদ্ধতিতে রসুন খেতে সমস্যা হয় তাহলে এক কাপ দুধের সাথে গ্রহণ করুন।
  • কলা (Banana)আমরা অনেকেই হয়তো জানিনা কলা উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। কলা সোডিয়ামের একটি উচ্চ উৎস যা রক্তের মাত্রা বজায় রাখে ও উচ্চ রক্তচাপ সহনশীল মাত্রায় রাখতে সাহায্য করে। তাই উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীরা প্রতিদিন একটি কি দুটি কলা খেতে চেষ্টা করুন।
  • নারিকেল পানি (Coconut water)উচ্চ রক্তচাপে আক্রান্ত ব্যক্তিরা নিজেদের শরীর সুস্থ রাখতে নিয়মিত অ্যাট গ্লাস পানি পান করা জরুরী আর সব থেকে ভালো হয় যদি তারা দিনে অন্তত একগ্লাস নারিকেলের পানি পান করেন। নারিকেলের পানির পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও ভিটামিন সি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।
  • গোল মরিচ (cayenne pepper)উচ্চ রক্তচাপে ভোগা মানুষগুলো তাদের খাবার ফল, স্যুপ ও সালাদে একটু একটু করে গোল মরিচ মিশিয়ে খেতে চেষ্টা করুন। এটি উচ্চ রক্তচাপ উত্তমরূপে নিয়ন্ত্রণে রাখে।

শুধু মাত্র গাদাগাদা ওষুধ আপনাকে সুস্থ রাখবে এমনটা না ভেবে কিভাবে নিজের রোগ নিয়ন্ত্রণে রাখা যায় সেই চেষ্টা করুন। কথায় আছে প্রতিকারের থেকে প্রতিরোধ উত্তম।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।