নতুন সন্তান জন্মের পর বাবা হিসেবে আপনি যা করবেন

new-fatherসন্তান জন্ম দেয় মায়েরা। এজন্যে বাচ্চা লালন পালনের সব দায়িত্ব তাদের। এই ধারণা চালু অনেক আগে থেকেই। কিন্তু মা যখন তার সন্তান নিয়ে অনেক ব্যস্ত তখন বাবা কি করছে? সে হয়ে পড়েছে একা এবং হয়তো ভাবছে এই তিনজনের সংসারে তার কাজটা কি?
এই ধারণা থেকে বের হয়ে আসতে আপনাকে যুক্ত হতে হবে বাচ্চা লালন পালনের কাজের সাথে। সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে আপনার স্ত্রীর দিকে। নতুন বাচ্চা জন্মের পর কেমন হবে আপনার দায়িত্ব? চলুন দেখি।

১) বাচ্চার সহজ কাজগুলোর দায়িত্ব নিয়ে নিন (do some easy tasks for your infant):

কিছু সহজ কাজ আছে যেগুলো যে কোন পুরুষের মাধ্যমেই করা সম্ভব। বাচ্চাকে নিয়ে একটু হাঁটা, খেলনা দেখিয়ে তার কান্না থামানো, তাকে জামা কাপড় পরিয়ে দেয়া। এসব কাজের দায়িত্ব নিয়ে নিন।

২) বাচ্চার ও তার মায়ের ওষুধের সময়সূচী মনে রাখুন (remember the time of taking medication):

বাচ্চার এবং তার মায়ের বিভিন্ন ওষুধ খেতে হতে পারে। বাচ্চার বিভিন্ন কাজের পর এই বিষয়টি আপনার স্ত্রীর মনে রাখাটা কষ্টকর হয়ে যায়। তাই কখন কোন ওষুধ খেতে হবে তার দায়িত্ব আপনি নিয়ে নিন। অফিসে থাকলে কল করে মনে করিয়ে দিতে পারেন।

৩) আপনার স্ত্রীর দিকে নজর রাখুন (take care of your wife):

বাচ্চার দিকে নজর বেশি দিতে গিয়ে মায়ের খেয়াল না রাখলে চবে না। আপনার স্ত্রীর স্বাস্থ্য কেমন, তার কোন সাহায্য লাগবে নাকি, তার কি খেতে ইচ্ছা করছে এই ধরণের প্রশ্ন করে যুক্ত হয়ে যান কাজের সাথে।

৪) আতিথেয়তার দায়িত্বে আপনি থাকুন (entertain the guests by yourself):

নতুন অতিথিকে দেখার জন্যে বাসায় অনেকেই আসে। এইসব সামলানোর দায়িত্ব আপনি নিন। অর্থাৎ অতিথির সাথে কথা বলা, তাদের আপ্যায়নের দায়িত্ব এই ঝামেলার ভেতর দিয়ে আপনার স্ত্রীকে যেতে দিবেন না।

৫) রাতে বিছানা প্রস্তুত করতে সাহায্য করুন(help to prepare the bed):

সারাদিন বাচ্চার নানা কাজের পর আপনার স্ত্রী স্বাভাবিকভাবেই ক্লান্ত হয়ে পড়ে। এসময় রাতে বিছানা করার দায়িত্বটি যদি আপনি নিতে পারেন তাহলে মায়ের উপর আসলেই অনেক চাপ কমে যাবে। আপনার হয়তো এই অনভ্যস্ত কাজ করতে একটু সমস্যা হবে, কিন্তু কাজটা আপনার নিজের সংসারের জন্যে করছেন এটি মাথায় রাখে এগিয়ে যান।

একটা সংসার তখনই অনেক সুখের হয় যখন বাবা, মা, সন্তানদের মধ্যে শক্ত একটা বন্ধন থাকে। আর এই বন্ধন শক্ত করার উত্তম উপায় হচ্ছে পরিবারের বিভিন্ন কাজের সাথে যুক্ত হওয়া। তাই আজকেই হাসিমুখে বাচ্চা লালন পালনের বিভিন্ন কাজের সাথে যুক্ত হয়ে যান।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।