বিসিএস পরীক্ষার প্রস্তুতি- সমৃদ্ধ করুন আপনার ভোকাবিউলারি

bcsইংরেজি ভোকাবিউলারি নিয়ে আমাদের দুশ্চিন্তার শেষ নেই। যেকোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় ইংরেজিতে তারাই এগিয়ে থাকেন যাদের ভোকাবিউলারি সমৃদ্ধ হয়। সামনে বি সি এস সহ অনেকগুলো পরীক্ষার তারিখ রয়েছে। তাই রইলো কিছু পরামর্শ।

  • GRE দিতে গিয়ে আমাকে অনেক Vocabulary পড়তে হয়েছিল। আমি একটা শব্দের synonyms গুলো নিয়ে একটা গ্রুপ বানাতাম। এক একটা গ্রুপের শব্দগুলো খাতার এক এক পৃষ্ঠায় লিখতাম। আর প্রতিটা শব্দের পাশে মনে রাখার ক্লু লিখে রাখতাম। এত মনে রাখা সহজ হয়েছিল। এই কষ্টটা আমাকে GRE. আইবিএ, ব্যাংক, বিসিএস সব জায়গায়ই সাহায্য করেছিল।
  • সেই অভিজ্ঞতা থেকে ভোকাবিউলারির জন্য আমার তৈরি করা ১২ টা ভিডিও টিউটোরিয়াল Youtube এ আছে। প্রতিটা ৫-৭ মিনিটের ভিডিও, ১২ টা মিলে মোট ৭০-৭৫ মিনিট। ‘Sujan Debnath’ বা ‘অব্যয় অনিন্দ্য’ লিখে Youtube –এ সার্চ দিলেই পাওয়া যাবে। যদি এগুলো প্রাকটিস করতে চান, তাহলে, আমার পরামর্শ হল – কয়েকবার শুনতে হবে। ডাউনলোড করে গানের মত শুনলেও কাজে দিতে পারে। সবমিলে ৩৯ টা শব্দের গ্রুপ আছে।
  • ভিডিওর শব্দগুলোকে খাতায় লিখে ফেলতে পারেন। এরপর যেখানে যে ওয়ার্ড নতুন পড়বেন, সেটা যদি ওই ৩৯ টা গ্রুপের কোনটার সাথে মিলে যায়, সেখানে লিখে ফেলবেন। না মিললে নতুন গ্রুপ করে লিখে ফেলবেন। এভাবে আপনার নিজের একটা ভোকাবিউলারি খাতা হয়ে যাবে।
  • ২-৩ সপ্তাহেই দেখবেন অনেক অনেক আত্মবিশ্বাসী হয়ে গেছেন। পরে ১৫দিন পর পর পুরো  খাতাটা রিভাইস করবেন। ভোকাবিউলারির কোন সাজেশন হয় না, এক্ষেত্রে আত্মবিশ্বাসী হতে পারাটাই আসল।
  • শুধু ভোকাবিউলারি পড়লেই হবে না, আগের বিসিএস ও অন্যান্য চাকরির পরীক্ষার যা এসেছিল, সেগুলোর মত প্রাকটিস করতে হবে। তবে যারা ৩৫-তম নিয়েই শুধু ভাবছেন, তাঁদের কিন্তু সারাদিন বসে ভোকাবিউলারি পড়ার সময় নেই।
  • সাথে বাজারের যে কোন ভোকাবিউলারি বইতেই চলবে। আর যারা সময় নিয়ে ভোকাবিউলারি পড়তে চান, তাঁরা Word Smart (I &II) পড়তে পারেন।
  • আসলে সাফল্যের মনে হয় তেমন কোন সর্টকাট নেই, তেমনি ভোকাবিউলারী মনে রাখার সর্টকাট নেই। তো এখানে আমি ক্লু দিয়ে চেষ্টা করলাম রাস্তাটাকে একটু মসৃণ করতে। একটা অডিও কয়েকবার শুনলে রাস্তাটা সহজ হতে পারে। সবার জন্য শুভকামনা। Ring Your Passion.

লেখকের ইউটিউব চ্যানেল থেকে দেখুন ভোকাবিউলারি সংক্রান্ত ভিডিও লিঙ্ক

আরো পড়ুন
স্বপ্নের বিসিএস পরীক্ষা-সাফল্য হোক আপনার শেষ গন্তব্য

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।