অ্যাকুয়ারিয়াম কিনতে আগ্রহী? জেনে নিন কোথায় পাবেন

aquariumসুপ্রিয় পাঠকবৃন্দ, কেমন আছেন? নিশ্চয়ই খুব ভালো। এর আগে অ্যাকুয়ারিয়াম সংক্রান্ত একটি ফিচারে লিখেছিলাম, কিভাবে নিজের বাসায় অ্যাকুয়ারিয়াম স্থাপন করবেন, কোন কোন মাছ রাখতে পারবেন, অ্যাকুয়ারিয়ামের প্রয়োজনীয় কিছু যন্ত্রাংশ এবং সাজসজ্জার অনুষঙ্গ, তাদের দরদাম ইত্যাদি ব্যাপারে। আজ আলোচনা করবো ঢাকাসহ বাংলাদেশের আর কোন কোন জায়গা থেকে আপনি আপনার শখের অ্যাকুয়ারিয়াম সংগ্রহ করতে পারবেন।

ঢাকা

আগের ফিচারেই লিখেছিলাম, অ্যাকুয়ারিয়ামের বিশাল বাজার রয়েছে ঢাকার কাঁটাবন এ। কাঁটাবন কে বলা হয় পোষা প্রাণীর জগৎ। সৌখিন ও জীব-বৈচিত্রপ্রেমী লোকজনের উপস্থিতি এলাকাটিতে একটি ভিন্ন মাত্রা যোগ করেছে। কাঁটাবন এলাকার শুরু থেকে শেষ পর্যন্ত রাস্তার ধারজুড়ে অসংখ্য দোকান রয়েছে। এসব দোকানগুলোর মধ্যে অ্যাকুয়ারিয়ামের জন্য বিখ্যাত দোকানগুলো হলোঃ অ্যাঞ্জেল ফিশ অ্যাকুয়ারিয়াম, অ্যাকুয়া গার্ডেন, এশিয়া অ্যাকুয়ারিয়াম, দোহার ফিশ ফেয়ার, ড্রিমল্যান্ড অ্যাকুয়ারিয়াম, ফিশ অ্যাকুয়ারিয়াম, ফিশ পার্ক অ্যাকুয়ারিয়াম সেন্টার, হবি অ্যান্ড পেট লিংক, মারমেইড অ্যাকুয়ারিয়াম, ওয়াটার জু ইত্যাদি। এগুলো ছাড়াও আরো অসংখ্য দোকান রয়েছে।

অনেকে মনে করতে পারেন, কাঁটাবন ছাড়া কি ঢাকা শহরের আর কোথাও অ্যাকুয়ারিয়ামের কোন দোকান নেই? অথবা মাছের জন্য প্রয়োজনীয় খাবার অথবা যন্ত্রাংশ কেনার জন্য আর কোথাও কোন দোকান নেই? প্রিয় পাঠক, দুশ্চিন্তার কোন কারণ নেই। ঢাকা শহরের আরো বিভিন্ন জায়গায় অ্যাকুয়ারিয়ামের দোকান রয়েছে। সেগুলো হয়তো কাঁটাবন এর দোকানগুলোর মতো এতটা বড় নয়, কিন্তু সেসব দোকানেও আপনি আপনার শখের মাছ, অ্যাকুয়ারিয়াম এর জন্য প্রয়োজনীয় সবরকম জিনিস পাবেন। এবং সেগুলো গুণে-মানেও ভালো।

ঢাকার কাকরাইল এ অবস্থিত কর্ণফুলী গার্ডেন সিটির পাশেই রয়েছে “সাদিয়া পেট ওয়ার্ল্ড।” ঢাকার শান্তিনগর, বেইলী রোড, কাকরাইল, মালিবাগ এলাকায় যারা থাকেন, তারা এখান থেকেই আপনার শখের মাছ, মাছের জন্য প্রয়োজনীয় খাবার, সাজসজ্জার উপকরণ ও যন্ত্রাংশ সংগ্রহ করতে পারবেন সহজেই।

যারা ধানমন্ডি ও আশেপাশের এলাকায় বাস করেন, তাদের জন্য রয়েছে “ফিশ কিপারস” এবং “ন্যাচার অ্যাকুয়াটিকস।” এখান থেকেও প্রয়োজনীয় সব উপকরণ আপনি সংগ্রহ করতে পারবেন।

তাদের ঠিকানা

  • ফিশ কিপারস (Fish Keepers), ডাঃ রিফাতুল্লাহ’স হ্যাপি আর্কেড (নীচ তলা), রোড নং- ৩, ধানমন্ডি, ঢাকা- ১২০৫। ফোনঃ ০১৭৫০১১২৪৪৫, ই-মেইলঃ fishkeepersbd@gmail.com
  • ন্যাচার অ্যাকুয়াটিকস (Nature Aquatics), আম্বালা কমপ্লেক্স (নীচতলা), রোড নং- ২, ধানমন্ডি, ঢাকা। ফোনঃ ০১৭১১০৪৯০৭০, ই-মেইলঃ service@nature-aquatics.com
  • যারা বনানীতে থাকেন তারা এই দোকানে দেখতে পারেনঃ International Centre For Living Aquatic Resources Management (ICLARM), হাউজ# ২২/বি, রোড# ৭, ব্লক-এফ, বনানী, ঢাকা। ফোনঃ ৮৮১৩২৫০, ৮৮১১১৫১।

রাজশাহী

রাজশাহী অ্যাকুয়ারিয়ামের দোকানের জন্য ততটা বিখ্যাত নয়। তারপরও, অ্যাকুয়ারিয়াম প্রেমী কিছু মানুষের আগ্রহের কারণে সেখানেও বেশ কিছু দোকানের দেখা পাওয়া যায়। এখানকার সাহেব বাজার এলাকার মণিচত্বরে এবং নিউ মার্কেটে দুটি মাঝারি আকৃতির দোকান রয়েছে। মূলত এই দুটি দোকান থেকেই তারা তাদের প্রয়োজনীয় উপকরণ সংগ্রহ করে থাকেন। এই দোকানগুলো ঢাকার কাঁটাবন থেকেই মূলত মাছ এবং অন্যান্য অনুষঙ্গ সংগ্রহ করে।

চট্টগ্রাম

চট্টগ্রামের ৪৮, পুরাতন চার্চ রোডে অবস্থিত “Aquarium Fish and Gift Center” এবং ১৪৮, কে,সি দে রোড, পশ্চিম লালদিঘিতে অবস্থিত “Aquarium Fish Center” বিশেষভাবে উল্লেখযোগ্য।

খুলনা

খুলনার ৭৮/৬, খান জাহান আলী রোডে অবস্থিত “Aquarium Gallery” বিশেষভাবে উল্লেখযোগ্য।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।