ব্লগিং করে সফল হতে চান? ৮টি পরামর্শ আপনার জন্য

blog
ব্লগিং করে নিজেকে সাফল্যের শিখরে নিতে সক্ষম হয়েছেন অনেকেই। আর তাদের দেখে অনুপ্রাণিত হয়ে ব্লগিং শুরু করেছেন হাজারো মানুষ। এই প্রতিযোগিতায় ঠিকে থাকতে হলে ও সফলতা লাভ করতে হলে প্রয়োজন সঠিক দিকনির্দেশনা। এই লেখায় থাকছে তেমনি কিছু পরামর্শ যা আপনাকে সফল ব্লগার (successful blogger) হতে সাহায্য করবে।

১. ধৈর্যশীল হোন (be patient):

সফল ব্লগার হওয়ার প্রথম শর্ত, আপনাকে ধৈর্যশীল হতে হবে। কোন লেখা প্রথম দিনেই সাফল্য বয়ে আনে না। এর জন্য প্রয়োজন নিয়মিত মানসম্পন্ন পোস্ট করা।

২. বিনিয়োগ করুন শিক্ষায় (invest in education):

ব্লগে নিয়মিত আসা প্রচুর ফ্রি ট্রাফিক যেকোনো ব্লগারেরই কাম্য। কিন্তু এটা অর্জনের কোন শর্টকাট নেই। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন (SEO), সোশাল মিডিয়া (social media), লিংক বিল্ডিং, উন্নত কনটেন্ট তৈরি ইত্যাদি বিষয় শেখার জন্য অর্থ এবং সময় ব্যয় করুন।

৩. স্বকীয়তা বজায় রাখুন (be yourself):

সফল ব্লগারদের লক্ষ্য করলে দেখবেন তাদের প্রত্যেকের লেখার ধরণ ভিন্ন। ব্লগিং এর ক্ষেত্রে তাদের পরামর্শ নিন, কিন্তু অনুকরণ করবেন না। নিজের মত করে ব্লগিং করুন, এতে সফল হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

৪. সহজেই হাল ছাড়বেন না (don’t give up):

ব্লগিং করে রাতারাতি সফলতা অর্জন করা যায় না। একটা ব্যবসাকে সফল করে তুলতে যে পরিমাণ পরিশ্রম ও ধৈর্য প্রয়োজন, ব্লগিং এর ক্ষেত্রেও তাই। তাই সহজেই হাল ছেড়ে দিবেন না।

৫. লিখুন হৃদয় থেকে (write from your heart):

শুধুমাত্র লেখার প্রয়োজনে না লিখে হৃদয় থেকে লেখার চেষ্টা করুন। সেটাই লিখুন যা আপনি অনুভব করেন। যদি চান আপনার লেখা পাঠকের হৃদয় ছুঁয়ে যাক, তাহলে এর বিকল্প নেই।

৬. জানুন পাঠক কি চায় (know what your audience really wants):

আপনার ব্লগ সাইট দেখতে সুন্দর, কনটেন্ট মানসম্পন্ন- শুধুমাত্র এই দুটি জিনিস পাঠকের দৃষ্টি আকর্ষণের জন্য যথেষ্ট নয়। আপনার লেখা থেকে পাঠক উপকৃত হচ্ছে কি না, তারা কি চায়, তাদের কাঙ্ক্ষিত উপাদান পাচ্ছে কি না সেদিকে দৃষ্টি দিন।

৭. শুধুমাত্র অর্থ উপার্জনের জন্য ব্লগিং করবেন না (don’t focus only on making money):

ব্লগে লেখার সময় এমনভাবে লিখুন, যেন আপনি সরাসরি পাঠকের সাথে কথা বলছেন, তাদের সমস্যা নিয়ে আলোচনা ও তা সমাধানের চেষ্টা করছেন। শুধু মাত্র অর্থ উপার্জনের জন্য ব্লগ লিখলে তার মান সাধারণত ভাল হয় না ও গ্রহণযোগ্যতা পায় না।

৮. সোশাল মিডিয়াকে অগ্রাহ্য করবেন না (do not ignore social media):

সোশাল মিডিয়া আপনার ব্লগের জন্য প্রচুর ভিজিটর (visitor) বয়ে আনতে সক্ষম যদি আপনি সঠিকভাবে তা ব্যবহার করতে জানেন। বিভিন্ন সোশাল মিডিয়ায় নিয়মিত আপনার ব্লগ শেয়ার করুন, মানুষের সাথে সু-সম্পর্ক গড়ে তুলুন।

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।