ব্লগে ভিজিটর বাড়াতে যে ৭টি কার্যকর পদ্ধতি অনুসরণ করবেন

blogব্লগ থেকে অর্থ উপার্জনের প্রধান শর্ত হচ্ছে ট্রাফিক বা ভিজিটর (blog traffic)। যত বেশি মানুষ আপনার ব্লগে যাবে তত বেশি বাড়বে আপনার অর্থ উপার্জনের সম্ভাবনা এবং এর পরিমাণ। তাই জেনে নিন কিছু পদ্ধতি সম্পর্কে যা অনুসরণ করলে খুব সহজেই ব্লগে ট্রাফিক বা ভিজিটরের পরিমাণ বাড়াতে পারবেন (increase blog traffic)

১. পাঠককে প্রশ্ন করুন এবং তাদের কমেন্টের উত্তর দিন (ask readers and answer):

আপনার পোস্টগুলোতে এমন কিছু লিখুন যাতে পাঠক তার উত্তর দিতে আগ্রহ বোধ করে। হতে পারে তা আপনার লেখা সম্পর্কে পাঠকের মতামত (comments), বা আপনার চেয়ে বেশি তথ্য তাদের কাছে আছে কি না, থাকলে তা কি কি ইত্যাদি। এবং এসব মন্তব্যের উত্তর দিন। এতে করে পাঠক নিয়মিত আপনার ব্লগে আসতে আগ্রহ পাবে।

২. ফোরামে অংশগ্রহণ করুন (join forum):

অনেকেই আছেন যারা কোন বিষয়ে পরামর্শের জন্য প্রথমেই বিভিন্ন ফোরামে (forum) চোখ রাখেন। তাই ফোরাম হতে পারে আপনার ব্লগ প্রমোটের (promote blog) অন্যতম ক্ষেত্র। আপনার ব্লগের কন্টেন্টের সাথে মিল আছে এমন ফোরামে যোগ দিন, মন্তব্য বা পোস্ট করুন এবং ব্লগের লিঙ্ক সেখানে যুক্ত করুন। এভাবে বেশি কিছু ট্রাফিক সহজেই পেয়ে যাবেন।

৩. ইয়াহু এবং লিঙ্কডইন এন্সারস (yahoo & LinkedIn)

ইয়াহু এবং লিঙ্কডইন এন্সারস এ চোখ রাখুন। পেয়ে যাবেন এমন অসংখ্য প্রশ্ন যার সম্পর্কে আপনার ভাল ধারণা আছে। সেসব প্রশ্নের উত্তর দিন। আপনার ব্লগের কন্টেন্টের (blog content) সাথে সম্পর্ক আছে এমন ক্ষেত্রে অবশ্যই ব্লগের লিঙ্ক দিয়ে দিন। এসব প্রশ্ন দীর্ঘদিন ধরে অসংখ্য পাঠকের চোখে পড়বে এবং তার থেকে বেশ কিছু ট্রাফিক আসবে আপনার ব্লগে ( traffic blog)

৪. গেস্ট ব্লগিং (guest blogging):

দেশে ইতিমধ্যেই অনেক প্রতিষ্ঠিত ব্লগ (famous blogsite) আছে যাদের পাঠক সংখ্যা প্রচুর। এসব ব্লগে অতিথি লেখক হিসেবে, বা আইডি তৈরি করে ভাল ভাল লেখা পোস্ট করুন। অন্যদের পোস্টে মন্তব্য করুন। এসব পোস্ট এবং মন্তব্যে আপনার ব্লগের লিঙ্কটিও যোগ করে দিন। ব্লগে ট্রাফিক বাড়ানোর অন্যতম জনপ্রিয় মাধ্যম এটি।

৫. সোশাল মিডিয়া মার্কেটিং (social media marketing)

ফেসবুক, টুইটার ইত্যাদি জনপ্রিয় সোশাল মিডিয়াগুলোতে আপনার ব্লগের নামে পেজ (facebook page) খুলতে পারেন। অথবা নিজ আইডির নোটস সেকশনে বেশ কিছু ভাল লেখা পোস্ট করুন এবং সাথে ব্লগের লিঙ্ক দিয়ে দিন। পেজের ক্ষেত্রে প্রয়োজন বোধে অর্থের বিনিময়ে বিজ্ঞাপন(social media advertisement) দিতে পারেন। বর্তমানে সোশাল মিডিয়া ব্লগে ভিজিটর বাড়ানোর অন্যতম প্রধান মাধ্যম।

৬. ই-মেইল মার্কেটিং (email marketing):

আপনার ব্লগে আকর্ষণীয় পোস্ট লিখতে থাকুন। এতে বেশ কিছু ভিজিটর ব্লগের সাবস্ক্রাইবারে পরিণত হবে। তবে সাবস্ক্রাইব করার মানে এই নয় যে তারা নিয়মিত আপনার ব্লগে আসবে। এক্ষেত্রে আপনাকে সাহায্য নিতে হবে ই-মেইল মার্কেটিং এর। সাবস্ক্রাইবারদের (blog subscriber) নিয়মিত আপনার ব্লগের নতুন কন্টেন্ট সম্পর্কে ইমেইল করুন। এতে করে তারা নিয়মিত আপনার ব্লগের পাঠকে পরিণত হবে।

৭. ট্রান্সলেটর অপশন যোগ করুন (add google translator):

ধরা যাক আপনার ব্লগটি বাংলায় লেখা। তাতে এমন অনেক বিষয়ে লিখেছেন যা খুবই গুরুত্বপূর্ণ। সেক্ষেত্রে কিছু বিদেশি পাঠক অবশ্যই আপনার ব্লগে আকৃষ্ট হবে। এই বিদেশী পাঠকদের জন্য ব্লগে যুক্ত করতে পারেন ট্রান্সলেটর প্লাগিন। বিভিন্ন পেইড প্লাগিন থেকে শুরু করে ফ্রি ট্রান্সলেটর প্লাগিন যেমন গুগল ট্রান্সলেটর যুক্ত করে সহজেই পেয়ে যেতে পারেন কিছু বিদেশি পাঠক।

ব্লগ নিয়ে পরামর্শ.কম এর আরও লেখা পড়ুনঃ
১. সফল ব্লগ শুরু করার ৭টি কৌশল
২. কিভাবে ব্লগের নাম নির্বাচন করবেন
৩. একটি জনপ্রিয় ব্লগ পোস্ট লেখার জন্য যে বিষয়গুলো অবশ্যই জানা প্রয়োজন
৪. ব্লগের লেখা প্রকাশ করার আগে যে বিষয়গুলো দেখে নেয়া দরকার

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।