সোশাল মিডিয়া মার্কেটিং শুরু করার পূর্বে যে ৫টি বিষয় আপনার জানা প্রয়োজন

5 Things To Know Before Social Media Marketing
সোশাল মিডিয়ায় মার্কেটিং পণ্য বিক্রয়ে বিশাল ইতিবাচক পরিবর্তন আনে। আর তাই আজকাল যে কোন প্রতিষ্ঠানেরই অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে সোশাল মিডিয়া মার্কেটিং (social media marketing)। কিন্তু যদি আপনার পূর্বের কোন অভিজ্ঞতা না থাকে তবে আশানুরূপ সাফল্য নাও পেতে পারেন। তাই জেনে নিন ৫টি বিষয় যা আপনার সোশাল মিডিয়া মার্কেটিং’এ সাফল্য বয়ে আনতে সাহায্য করবে।

১. প্রথমে পর্যবেক্ষণ করুন (observation):

সোশাল মিডিয়া মার্কেটিং এ সাফল্যের মূল মন্ত্র হলো প্রথমে পর্যবেক্ষণ করা। আপনার টার্গেট অডিয়েন্সদের (target audience) লেখাগুলো পড়ুন, তাদের আলোচনায় যোগ দিন। এবং জানার চেষ্টা করুন তাদের কাছে পণ্যের কোন বিষয়টি গুরুত্বপূর্ণ বা কেমন সুবিধা তারা আশা করে কোন পণ্য থেকে। এরপর আপনার পণ্য তাদের সামনে উপস্থিত করুন এবং জানান তাদের কাঙ্ক্ষিত চাহিদার কোনটি কোনটি আপনার পণ্য পূরণ করতে পারে।

২. ধৈর্য ধারণ করুন (be patient):

সোশাল মিডিয়া মার্কেটিং বেশ ফলপ্রসূ কিন্তু এ থেকে সাফল্য পেতে বেশ কিছু সময় প্রয়োজন হয়। তাই এই ক্ষেত্রে (successful social media marketing) সফলতা অর্জনের অন্যতম বড় গুণ ধৈর্য। কিছুদিন পরেই কাঙ্ক্ষিত ফলাফল না পেলে হাল না ছেড়ে ধৈর্য ধারণ করুন।

৩. সখ্যতা গড়ে তুলুন অনেক ফলোয়ার আছে এমন ব্যক্তিদের সাথে (keep contact with people who have lot’s of followers):

সহজ ভাষায়, অনলাইন সেলিব্রিটিদের সাথে ভাল যোগাযোগ গড়ে তোলার চেষ্টা করুন। আপনার পণ্য তাদের কোন কোন চাহিদা পূরণে সক্ষম তা জানান। যদি পণ্যটি তাদের সন্তুষ্ট করতে পারে তবে তারা খুশি মনেই তা শেয়ার করবে নিজ নিজ ফলোয়ারদের সাথে যা আপনাকে প্রচুর নতুন ক্রেতা অর্জনে সাহায্য করবে।

৪. শুধুমাত্র ক্রয়-বিক্রয়েই সীমাবদ্ধ থাকবেন না (don’t confined only promoting):

সোশাল মিডিয়াতে যদি শুধুমাত্র পণ্য ক্রয়-বিক্রয়ের মাঝেই আপনার মার্কেটিং কার্যক্রম সীমাবদ্ধ রাখেন তবে খুব দ্রুত মানুষ আপনার উপর আগ্রহ হারিয়ে ফেলবে। মানুষের আগ্রহ ধরে রাখতে পণ্য প্রচারের পাশাপাশি এমন আয়োজন করুন যাতে সবাই আনন্দ পায়, নতুন কিছু জানতে পারে।

৫. অন্যদের কন্টেন্টও শেয়ার করুন (share other’s contents):

সোশাল মিডিয়াতে একটি বিষয় প্রায় সবাই মেনে চলেন। তা হলো ‘কেউ আমার কন্টেন্ট শেয়ার করলে আমিও তারটি শেয়ার করবো’। তাই আপনি নিয়মিত অন্যদের পণ্য বা কন্টেন্ট শেয়ার (share content) করুন, বিনিময়ে অন্যরাও আপনারটি শেয়ার করবে। এর ফলে প্রচুর নতুন ক্রেতা পাওয়ার সম্ভাবনা উন্মুক্ত হবে।

 

এ ধরণের আরও লেখা পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।