উজ্জ্বল এবং সুস্থ ত্বকের অধিকারী হোন ৫টি প্রাকৃতিক উপায়ে

editedছবি কৃতজ্ঞতা- ফারজানা জামান এমি

কারো ব্যক্তিত্বকে ফুটিয়ে তুলতে সুস্থ এবংউজ্জ্বল ত্বকের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি নিজেও তা জানেন এবং এতদিন ধরে বিভিন্ন ক্রিম, ফেসওয়াশ সহ নানারকম কৃত্রিম উপায়ে চেষ্টা করেছেন নিজের ত্বককে সুন্দর করার। কিন্তু কখনো কি ভেবে দেখেছেন আপনার জীবন যাপনের ধরণে একটু পরিবর্তন আনলেই হয়ে উঠতে পারবেন স্বাস্থ্যজ্জল ত্বকের অধিকারী? আপনার আশে পাশেই ছড়িয়ে আছে এমন অনেক প্রাকৃতিক উপাদান যা এসব কৃত্রিম দ্রব্যের চেয়ে অনেক বেশি কার্যকরী।

১. সেটাই করুন যা আপনি করতে পছন্দ করেনঃ
ইচ্ছার পরিপন্থী কাজ ত্বকে ক্লান্তি আর বিরক্তির ছাপ ফেলে আমাদের অজান্তেই। তাই যদি এমন কিছুতে আপনি জড়িয়ে পড়েন যা আপনি বাধ্য হয়ে করছেন, তাহলে এখনই সময় তা ছেড়ে দেয়ার। যদি বর্তমান পেশা আপনার পছন্দের না হয় তবে এমন কিছু করুন যা আপনি ছোটবেলা থেকেই করতে চেয়েছেন, যা করতে আপনি ভালবাসেন।

২. রাসায়নিক উপাদান আছে এমন কিছু ব্যবহার থেকে বিরত থাকুনঃ
শুধু মাত্র মুখেই নয়, বরং যা কিছুই আমাদের শরীরের সংস্পর্শে আসুক না কেন, তাতে কেমন রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়েছে তা জেনে নিন। হতে পারে তা গায়ে মাখার বা কাপড় কাঁচার সাবান, টুথপেস্ট ইত্যাদি। এসব দ্রব্যের গায়ে লেখা থাকে কি ধরণের রাসায়নিক উপাদান তাতে ব্যবহার করা হয়েছে। যদি দেখেন এসব আপনার ত্বকের জন্য ক্ষতিকর তাহলে এর প্রাকৃতিক বিকল্প খুঁজে বের করুন।

৩. মুক্ত বাতাসে ঘুরে বেড়ানঃ
সকালের রোদ আমাদের ত্বকের জন্য খুবই উপকারী, কারণ এতে আছে ভিটামিন “ডি।” সারাদিন বাসায় বা কর্মস্থলে বসে না থেকে নিয়ম করে হাঁটুন। এতে আপনার ব্যায়াম হবে, আপনি বিরতি পাবেন, প্রকৃতির সংস্পর্শে যেতে পারবেন। সর্বোপরি এসব কাজ আপনাকে প্রফুল্ল রাখবে, আর এর সুপ্রভাব আপনার ত্বককে করবে স্বাস্থ্যোজ্জল ।

৪. চিনি কম খান যতটা সম্ভবঃ
চিনি খুবই ক্ষতিকর ত্বক এবং শরীরের জন্য। অতিরিক্ত চিনি আপনার ওজন স্বাভাবিকের চেয়ে কয়েকগুণ বাড়িয়ে তুলতে পারে। এছাড়া চিনিতে আছে টক্সিন। যখন আমাদের শরীরে অধিকমাত্রায় টক্সিন প্রবেশ করে, তখন শরীর তা ত্বকের গ্রন্থির মাধ্যমে বের করে দেয়। ফলে চামড়ায় দাগ পড়ে যায়। এছাড়াও চিনি আপনার চেহারায় বয়সের ছাপ ফেলে দ্রুত। তাই আজই চিনি ত্যাগ করুন। খাবারে মিষ্টি স্বাদ আনতে ব্যবহার করতে পারেন স্টেভিয়া (এক ধরণের উদ্ভিদ) বা অন্যান্য প্রাকৃতিক উপায়। কিছুদিন চিনি খাওয়া বন্ধ করলেই আপনি ফলমূল এবং সবজীতে এমন স্বাদ পাবেন যা আগে কখনোই পান নি।

৫. মুখ ধুতে ব্যবহার করুন মধুঃ
মধু প্রাকৃতিক জীবাণু প্রতিরোধক, এতে আছে এন্টিঅক্সিডেন্ট যা আপনার ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। তাই আজই সরিয়ে ফেলুন আপনার যাবতীয় ফেসওয়াশ। মুখ ধুতে ব্যবহার করুন খাঁটি মধু। প্রতিদিন দুইবার সামান্য মধু মুখে ভালভাবে লাগান, এর পর ধুয়ে ফেলুন। একমাসের মধ্যেই ফল পাবেন। চুল আর শরীরও ধুয়ে নিতে পারেন মধু মেখে।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।