মেনে চলুন মাত্র ৫টি অভ্যাস যা আপনাকে সব সময় সুস্থ রাখবে

5slide10_600x450বিভিন্ন রোগ হলে আমরা চিকিৎসকের সহযোগিতা নেই, ওষুধ সেবন করি। কিন্তু জানেন কি, প্রতিদিনের জীবনের মাত্র ৫ টি অভ্যাস আপনাকে সব সময় সুস্থ রাখবে। লাগবে না কোন ওষুধের সাহায্য, কারণ রোগ আপনার কাছে ঘেঁষতেই পারবে না।

  • পর্যাপ্ত ঘুমান। আমাদের বর্তমান সময়, পরিবেশ, কর্মবাস্ততা এর সাথে মিল রেখে অন্তত ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমানো উচিত।
  • মানসিক চাপকে নিয়ন্ত্রনে রাখুন। মানসিক চাপের কারনে আমাদের হরমোন পরিবর্তন, ঘুম, ওজন বাড়া, ডায়বেটিস সহ অনেক রোগের কারণ হতে পারে। তাই যোগ ব্যায়াম, মেডিটেশন বা মানসিক প্রশান্তি দেয় এমন কাজ নিয়মিত করুন।
  • স্থির হয়ে না থাকা। একজন মানুষকে সুস্থ থাকতে হলে অবশ্যই ৫০০০ থেকে ১৫০০০ কদম পর্যন্ত হাঁটা বা চলাফেরা করতে হয়। তাই হাঁটুন, চলাফেরা করুন এক জায়গায় বসে না থেকে।
  • আদর্শ খাবার খান যতবেশি সম্ভব। বাজারের প্যাকেটজাত খাবার পরিহার করুন। আমাদের দেশের বেশিরভাগ প্যাকেটজাত খাবার মানসম্মত নয়, বরং এগুল দীর্ঘ সময় ধরে খেলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই চেষ্টা করুন এসব পুরোপুরি পরিহার করার।
  • সন্তুষ্ট থাকুন। আপনার যা আছে এবং সৃষ্টিকর্তা যা দিয়েছেন তা নিয়ে সন্তুষ্ট থাকুন। এতে মানসিক ভাবে আপনি শান্ত, চাপহীন,সুস্থ এবং সতেজ থাকবেন সবসময়।

পরামর্শ.কম এ স্বাস্থ্য ও রূপচর্চা বিভাগে প্রকাশিত লেখাগুলো সংশ্লিষ্ট লেখকের ব্যক্তিগত মতামত ও সাধারণ তথ্যের ভিত্তিতে লিখিত। তাই এসব লেখাকে সরাসরি চিকিৎসা বা স্বাস্থ্য অথবা রূপচর্চা বিষয়ক বিশেষজ্ঞ পরামর্শ হিসেবে গণ্য করা যাবে না। স্বাস্থ্য/ রূপচর্চা সংক্রান্ত যেকোন তথ্য কিংবা চিকিৎসার জন্য বিশেষজ্ঞ চিকিৎসকের/বিউটিশিয়ানের শরণাপন্ন হোন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।