৪টি পরামর্শ অনুসরণ করে প্রেজেন্টেশনকে করে তুলুন আকর্ষনীয়

mprove Your Presentationকর্মক্ষেত্র বা ক্লাসে প্রেজেন্টেশন একটি অপরিহার্য বিষয়ে পরিণত হয়েছে। কারণ কোন বিষয়ে সবাইকে তাৎক্ষণিক ধারণা দিতে প্রেজেন্টেশনের বিকল্প নেই। প্রেজেন্টেশন (presentation) এমন হওয়া উচিত যেন তা খুব সহজে বোধগম্য হয়, এবং স্বল্প সময়ে নির্দিষ্ট কোন বিষয়ে পরিপূর্ণ ধারণা দেয়ার উপযোগী হয়। এই লেখায় এমন কিছু বিষয় নিয়ে আলোচনা করছি যার প্রয়োগে আপনার প্রেজেন্টেশনে উপরোক্ত গুণের সমন্বয় ঘটাতে পারবেন।

১. শুধুমাত্র কম্পিউটারে প্রেজেন্টেশন সীমাবদ্ধ রাখবেন না (start on paper)

আজকাল প্রেজেন্টেশন বলতে আমরা শুধুমাত্র মাইক্রোসফট অফিসের পাওয়ার পয়েন্ট স্লাইডকেই (power point) বুঝে থাকি যা সঠিক নয়। এটি প্রেজেন্টেশনের একটি অংশ মাত্র যা চাইলে আপনি ব্যবহার না ও করতে পারেন। শুধুমাত্র কম্পিউটারে প্রেজেন্টেশন সীমাবদ্ধ না রেখে হাতে আঁকা বা ছাপানো গ্রাফ, চার্ট, ছবি ইত্যাদির মধ্যে আপনার প্রেজেন্টেশনকে আরও আকর্ষণীয় করে তুলুন।

২. ফন্ট সাইজ রাখুন ৩০ এর উপর (30 PT font)

প্রেজেন্টেশনের সময় যিনি বক্তব্য রাখছে তিনি থাকেন প্রেজেন্টেশন বোর্ডের কাছে, ফলে ছোট সাইজের ফন্ট তার পক্ষে বোঝা সম্ভব। কিন্তু যারা একটু দূরে বসে তা দেখছেন তাদের পক্ষে ছোট ফন্ট শুধুমাত্র বিরক্তিরই উদ্রেক করে। তাই ফন্টের সাইজ রাখুন ৩০ PT বা এর ঊর্ধ্বে।

৩. সময়কে সংক্ষিপ্ত করুন, স্লাইডের সংখ্যাকে নয় (time-limits, not slide-limits)

আমরা অনেকেই ৪-৫ টি স্লাইড প্রচুর তথ্যে ভরপুর করে প্রেজেন্টেশন করে থাকি সময় বাঁচানোর জন্য। এই স্লাইডগুলো আসলে তাদের উদ্দেশ্য পূরণ করতে পারে না। স্লাইডের সংখ্যা না কমিয়ে নির্ধারিত সময়ে প্রেজেন্টেশন শেষ করার চেষ্টা করুন। ১ টি স্লাইড ৫ মিনিট ধরে দেখানোর চেয়ে ৫ টি স্লাইডে অল্প অল্প তথ্য যোগ করে ৫ মিনিটে প্রেজেন্টেশন করুন, যা অনেক বেশি ফলপ্রসূ।

৪. অপ্রয়োজনীয় চার্ট ও লোগো ত্যাগ করুন (no unnecessary charts and logo)

চার্ট এবং লোগো প্রেজেন্টেশনে অবশ্যই যুক্ত করুন তবে মাত্রাতিরিক্ত নয়। অপ্রয়োজনীয় চার্ট এবং লোগো আপনার প্রেজেন্টেশন থেকে দর্শকদের মনোযোগ বিচ্ছিন্ন করে দেয় এবং বিরক্তির উদ্রেক করে।

এ ধরণের আরও লেখা পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে