সোশাল মিডিয়া মার্কেটিং’এ সফল হতে চাইলে এড়িয়ে চলুন ৪টি ভুল

4 Social Media Mistakes Wasting Your Time and Moneyসোশাল মিডিয়া মার্কেটিং (social media marketing) এর মাধ্যমে লাভবান হয়েছেন অনেকেই। আবার অনেকের অভিযোগ তারা সোশাল মিডিয়া মার্কেটিং করে কাঙ্ক্ষিত ফল পাচ্ছেন না। সোশাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে অবশ্যই ব্যবসায়ে সফলতা লাভ করা যায়। কিন্তু এ সফলতার পথে অন্তরায় হয়ে দাঁড়ায় সাধারণ কিছু ভুল। এ লেখায় উপস্থাপন করছি তেমনি কিছু ভুল (mistakes in social media marketing) যা সোশাল মিডিয়া মার্কেটিং থেকে সফল হতে চাইলে এড়িয়ে চলবেন ।

১. ফ্যান বা ফলোয়ার কিনবেন না (do not buy fan or followers):

অর্থের বিনিময়ে ফেসবুক, টুইটার ইত্যাদি সোশাল মিডিয়ায় ফ্যান/ফলোয়ার (buying follower) কিনে নেয়া যায়। কিন্তু তারা আপনার কাঙ্ক্ষিত ফলাফল বয়ে আনতে সক্ষম নয়। তারা শুধুমাত্র লাইক বা ফলো বাটনে ক্লিক করেছে, অনেক ক্ষেত্রে তারা জানেই না যে, তারা আপনার পেইজে লাইক দিয়েছে। যেসব ফ্যান/ফলোয়ার আপনার পণ্য বা সেবা সম্পর্কে অজ্ঞ তাদের লাইক মূল্যহীন। তাই ফ্যান/ফলোয়ার কিনে অর্থ এবং সময়ের অপচয় করবেন না।

২. অনিয়মিতভাবে পোস্ট করবেন না (do not post irregularly):

সোশাল মিডিয়ায় ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের একমাত্র উপায় নিয়মিত পোস্ট (regular post) করা। আপনি যদি প্রতি সপ্তাহে বা মাসে অল্প কিছু পোস্ট করেন তবে শীঘ্রই হারিয়ে যাবেন ফ্যান/ফলোয়ারদের নিউজ ফিড থেকে। এছাড়া নতুন ফ্যান/ফলোয়ার পাওয়ার সম্ভাবনাও থাকবে না। সোশাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে সফলতা লাভ করতে চাইলে নিয়মিত পোস্ট করুন।

৩. ভুল সময়ে পোস্ট করবেন না (do not post in wrong time):

কনটেন্টের মান যতই ভাল হোক না কেন, যদি সঠিক সময়ে পোস্ট না করেন তবে তা থেকে কাঙ্ক্ষিত সাড়া পাওয়া যায় না। তাই সর্বদা চেষ্টা করুন এমন সময়ে পোস্ট করার, যখন তা সবচেয়ে বেশি সংখ্যক মানুষের নজরে আসার সম্ভাবনা থাকে। এই লেখা দুটো পোস্ট করার সঠিক সময় নির্বাচনে আপনাকে সাহায্য করবে:

৪. ভুল স্থানে সময় ব্যয় করবেন না (do not waste time in wrong site):

সোশাল মিডিয়া অনেকগুলো ওয়েব সাইটের সমষ্টি। বেশিরভাগ ক্ষেত্রেই ব্যবসায়ীগণ ফেসবুককে সোশাল মিডিয়া মার্কেটিং এর জন্য বেশি গুরুত্ব দেন, সময় এবং অর্থের অধিকাংশই ব্যয় করেন ফেসবুক মার্কেটিং এ। অন্যান্য সামাজিক যোগাযোগ ওয়েবসাইটের চেয়ে ফেসবুক অনেক বেশি মানুষ ব্যবহার করে এটা সত্য তবে তারা আপনার পণ্যের জন্য উপযুক্ত না ও হতে পারে। তাই শুধু মাত্র ফেসবুককে মূল লক্ষ্যে পরিণত না করে জরিপ করুন কোন ধরণের ওয়েবসাইটগুলো আপনার পণ্যকে সম্ভাব্য ক্রেতার কাছে পৌঁছে দিতে পারে।

এ ধরণের আরও লেখা পড়ুন:

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।