নতুন সম্পর্কের শুরুতেই যে কাজগুলো সম্পর্ককে করবে দীর্ঘস্থায়ী

rules-for-a-newly-blossoming-loveএকটি সম্পর্ক গড়ে তোলা যতো সহজ তা রক্ষা করা ততোটাই কঠিন। তাই সম্পর্ক অটুট রাখার উপায়গুলো সম্পর্কেও আমাদের জানতে হবে। তবেই না সম্পর্ক স্থায়ী হবে। এমনকি সম্পর্কের গভীরতা বজায় রাখতে হলেও চাই এমন কিছু কৌশল যা কিনা আপনাকে আপনার সম্পর্কের উপর পূর্ণ দখল রাখতে সহায়তা করবে। তবে হ্যাঁ এর সবটা আপনাকে করতে হবে সম্পর্কের শুরু থেকে। শুরু থেকে যদি শক্ত হাতে হাল না ধরেন তাহলে কিন্তু পরবর্তীতে সম্পর্কে টাল সামলাতে আপনাকে হিমশিম খেতে হবে।

আসুন দেখে নেই সম্পর্ক অটুট রাখতে যে কাজগুলো আপনাকে প্রথম থেকেই করতে হবে।

অস্থির মানসিকতার হবেন না (don’t be needy)

সম্পর্কের শুরুতে এমনটা হবে যে আপনি আপনার প্রিয় মানুষটিকে ছাড়া আপনি চোখে মুখে অন্ধকার দেখবেন কিংবা তাকে ছাড়া সময় কাটাতেই পারবেন না। কিন্তু সাবধান নিজেকে আপনার ভালোবাসার মানুষটির সামনে নিঃস্ব হিসেবে প্রমাণ করবেন না। একজন মেয়ে আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকতে পছন্দ করে ঠিকই তবে বেশি বেশি মনোযোগ বা বাড়তি আন্তরিকতা অনেক সময় সম্পর্কে সমস্যার জন্ম দেয়।

খুব বেশি সহজলভ্য হবেন না (don’t always be so easily available)

সম্পর্ক অটুট রাখার আরও একটি কার্যকরী দিক হলো নিজেকে খুব বেশি সহজলভ্য করে না তোলা। প্রিয় মানুষটির জন্য আপনি সবটা করতে প্রস্তুত থাকবেন ঠিকই তবে সেটা অবশ্যই মাত্রা অতিক্রম করে নয়। একটা সীমার মধ্যে থেকে নিজেকে তুলে ধরুন। আপনার খুব বেশি সহজে পাওয়া স্বভাব আপনার সম্পর্ক নষ্ট করতে যথেষ্ট।

আপনার প্রিয় মানুষটিকে কিছু করতে চাপ প্রয়োগ করবেন না (don’t pressurise her)

সম্পর্কের শুরুতেই আপনার প্রিয় মানুষটিকে জোরপূর্বক আপনার মন মতো কিছু করাতে বাধ্য করবেন না। বরং যতোটা পারেন তাকে জানতে চেষ্টা করুন। দুজন দুজনকে চেনা জানার মধ্য দিয়েই সম্পর্ক আরও অটুট হয়ে উঠবে।

আপনার সমস্ত গোপন কথা শুরুতেই তাকে বলবেন না (don’t spill your secrets just yet)

আপনি হয়তো এটা চাইবেনই আপনার জীবনের কিছু চরম সত্য বা গোপন কথা আপনার প্রিয় মানুষটির সাথে শেয়ার করতে। কিন্তু এর জন্য আপনাকে ততক্ষণ অপেক্ষা করতে হবে যতক্ষণ না সে আপনার সমস্ত কথা জানার মতো বিশ্বাসযোগ্য হয়ে উঠে। সম্পর্ক অটুট রাখতে তাই একটু সময় নিয়ে নিজেকে তার সামনে উপস্থাপন করার চেষ্টা করুন।

সম্পর্ক শুরুর সময়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়। এই সময় আপনার কিছু ভুলভাল কাজ যেমন সম্পর্ক খারাপ দিকে নিয়ে যেতে পারে ঠিক একইভাবে আপনার ভালো কিছু সিদ্ধান্ত সম্পর্ক আরও সুন্দর ও মজবুতভাবে গড়ে উঠতে পারে।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।