ফেসবুক মার্কেটিং সংক্রান্ত ৪টি ভুল ধারণাঃ পরিবর্তন করুন আজই

facebook marketing mistakesফেসবুক মার্কেটিং (facebook marketing) যে কোন ব্যবসার প্রসারের এক অপার সম্ভাবনার দ্বার উন্মোচন করেছে। প্রতিদিনই নতুন নতুন পদ্ধতি তৈরি হচ্ছে ফেসবুকের মাধ্যমে ক্রেতাকে নিজের পণ্যের দিকে আকৃষ্ট করার। কিন্তু এই ফেসবুক মার্কেটিং এ এমন কিছু বিষয় আছে যা দ্রুত ক্রেতার দৃষ্টি আকর্ষণ করবে বলে মনে হলেও বাস্তবে তা নয়। এই ভুল পদ্ধতিতে মার্কেটিং (wrong marketing technique) করার ফলে একদিক থেকে হারিয়ে যাচ্ছে ক্রেতা অপরদিকে বিজনেস পেইজগুলোর সুনাম ক্ষুণ্ণ হচ্ছে। এমনই কিছু বিষয় তুলে ধরেছি এই লেখাটিতে যা পরিবর্তন করার সময় এসেছে।

১. প্রথম কমেন্টে লিঙ্ক দেয়া (including a link in the first comment):

বেশ অনেকদিন ধরেই এমন একটি ধারণা প্রচলিত আছে যে, ব্লগ বা ওয়েবসাইটের লিঙ্ক সরাসরি শেয়ার না করে কোন ফেসবুক পোস্ট (facebook post) দিয়ে তার প্রথম কমেন্টে শেয়ার করলে তা অনেক বেশি মানুষের নজরে আসে। এই ধারণাটি ভুল। ফেসবুক এলগরিদম সেই পোস্টগুলোই বেশি মানুষের নজরে আনার চেষ্টা করে যেগুলোতে সরাসরি লিঙ্ক সংযুক্ত রয়েছে। আপনার ফেসবুক পেইজে (facebook page) যদি প্রথম কমেন্টে ব্লগ বা ওয়েবসাইটের লিঙ্ক প্রকাশ করার ধারা প্রচলিত থাকে তবে তা আজই পরিবর্তন করুন।

২. টুইটার থেকে ফেসবুকে অটো-পোস্ট (auto-posting tweets to facebook):

সময় স্বল্পতার কারণে অনেকেই টুইটার থেকে ফেসবুকে অটো পোস্টের পদ্ধতিটি ব্যবহার করেন। যা সম্পূর্ণ ভুল। আপনার ফেসবুক পেইজ আর টুইটারের ফলোয়াররা কিন্তু এক নয়। টুইটার (twitter) এবং ফেসবুকে পোস্টের ধরনও আলাদা। আপনি যদি টুইটারের পোস্টগুলো ফেসবুকেও দিতে চান তবে তা ফেসবুকের মান অনুযায়ী হবে না। সময় বাঁচাতে গিয়ে আপনি হারাবেন সম্ভাব্য ক্রেতা, অর্জন করবেন বর্তমান ফলোয়ারদের বিরক্তি। তাই ফেসবুক, টুইটার ইত্যাদি সোশাল মিডিয়াগুলোতে তাদের ধারা অনুযায়ী পোস্ট করুন।

৩. ফলোয়ার এবং লাইক কেনা (buying likes and followers):

এই মার্কেটিং পদ্ধতিটি একেবারেই কোন কাজে লাগে না। আপনি অনেক অর্থ খরচ করে হাজার বা লাখ লাখ লাইক এবং ফলোয়ার (facebook follower) কিনতে পারেন। কিন্তু তা আপনার পেইজের কিছু সংখ্যার পরিবর্তন ছাড়া আর কোন কাজেই আসবে না। কারণ ক্রয় করা ফলোয়াররা আপনার ব্যবসার প্রতি আগ্রহী নয়। তাই এই ক্ষেত্রে অর্থ অপচয় না করে পেইজের বিজ্ঞাপনের (facebook advertise) জন্য সে অর্থ বরাদ্দ করুন।

৪. অপ্রয়োজনীয় ব্যক্তিদের পোস্ট এবং ছবিতে ট্যাগ করা (tagging irrelevant people in photos and posts):

অনেক ফলোয়ার আছে এমন ব্যক্তিদের ব্যবসায়িক পেইজের পোস্ট এবং ছবিতে ট্যাগ করা হয় এই ভেবে যে এর ফলে তাদের ফলোয়ারদের কাছেও আপনার পোস্টটি পৌঁছে যাবে। কোন ব্যক্তির ফলোয়াররা কিন্তু তাদের লেখার ধরণ এবং আচরণ দেখেই ফেসবুকে ফলো করে থাকেন। যদি ব্যক্তিটির আগ্রহ আপনার ব্যবসায়ের প্রতি না থাকে তবে তার ফলোয়ারদের আগ্রহও যে থাকবে না তা নিশ্চিত করেই বলা যায়। তাই ব্যবসায়িক পেইজগুলোর ছবি বা পোস্টে এমন ব্যক্তিদের ট্যাগ করুন যাদের আপনার ব্যবসাটি সম্পর্কে আগ্রহ রয়েছে।
ফেসবুক মার্কেটিং নিয়ে আমাদের অন্যান্য গুরুত্বপূর্ন লেখাগুলো পড়ুনঃ

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।