৩৫ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি-কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি; নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন

IT, COMPUTERধীরে ধীরে এগিয়ে আসছে বিসিএস পরীক্ষার সময়। তাই যারা পরীক্ষা দেবেন তাদের সহায়তা করতে পরামর্শ.কম এর ধারাবাহিক আয়োজন। আজকের বিষয়-কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি; নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন।

কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি (১৫ নম্বর)

সিলেবাসে অনেক কিছু বিস্তারিতভাবে উল্লেখ আছে। এত কিছু দেখে ভয় পাবার কিছু নেই। সবকিছুর প্রাথমিক ধারণাভিত্তিক জিনিসই আসবে। গভীরের কিছু নয়। কম্পিউটারের সিলেবাসটা অনেকবিশাল, তবে খুব গভীর বা জটিল নয়। এজন্য গাইডের সাহায্য নিন। মিলিয়ে দেখুন সিলেবাসের সব টপিক আছে কিনা। সাম্প্রতিক সময়ের বিভিন্ন চাকরির পরীক্ষায় তথ্যপ্রযুক্তির যেসব প্রশ্ন আসছে, সেগুলো পড়ে ফেলুন। আর এর বাইরে সময় পেলে বেশির ভাগ অধ্যায়ই নবম শ্রেণীর কম্পিউটার বইতে আছে। ইন্টারনেটেও কিছু পিডিএফ ফাইল আছে।

নৈতিকতা, মূল্যবোধ ও সুশাসন (১০ নম্বর)

সিলেবাসে পয়েন্ট করা হয়েছে যে – সুশাসন থাকলে সমাজে নৈতিকতা ও মূল্যবোধ বজায় থাকবে। আবার মূল্যবোধের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠা সম্ভব। এজন্য নৈতিকতাকে শিক্ষার কারিকুলামে অন্তর্ভুক্ত করলে সেটা সুদূর ভবিষ্যতে সুশাসন প্রতিষ্ঠা করবে। এখানে কমনসেন্স বা সাধারণ ধারণার উপর থেকেই প্রশ্ন হবার সম্ভাবনা বেশী।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।