৩৫ তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি-বাংলাদেশ বিষয়াবলী

bd affairsধীরে ধীরে এগিয়ে আসছে বিসিএস পরীক্ষার সময়। তাই যারা পরীক্ষা দেবেন তাদের সহায়তা করতে পরামর্শ.কম এর ধারাবাহিক আয়োজন। আজকের বিষয়-বাংলাদেশ বিষয়াবলী

বাংলাদেশ বিষয়াবলীঃ ৩০ নম্বর

বাংলাদেশ বিষয়ের জন্য আমার পছন্দের কোন গাইড নেই। নতুন গাইড  হলে বাজারের যে কোন গাইডেই হবে। সিলেবাসের বাংলাদেশ বিষয়াবলী একেবারে নির্দিষ্টভাবে নম্বরসহ দেয়া আছে। সিলেবাসটা খুলে নিলে সুবিধা হবে।

  • ইতিহাস অংশে মাত্র ৬ নম্বর। ইতিহাসের বেশ কিছু জিনিস নির্দিষ্ট করে দেয়া আছে –“বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাসঃ ভাষা আন্দোলন; ১৯৫৪ সালের নির্বাচন; ছয় দফা আন্দোলন, ১৯৬৬; গণ-অভুত্থান, ১৯৬৮-৬৯; ১৯৭০ সালের সাধারণ নির্বাচন; অসহযোগ আন্দোলন ১৯৭১; ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ; স্বাধীনতা ঘোষণা; মুজিবনগর সরকারের গঠন ও কার্যাবলী; মুক্তিযুদ্ধের রণকৌশল; মুক্তিযুদ্ধে বৃহৎ শক্তিবর্গের ভূমিকা; পাক বাহিনীর আত্মসমর্পণ এবং বাংলাদেশের অভ্যুদয়।” মানে এগুলোতে বেশি জোর দিতে হবে। আর মজার কথা হলো- এর সাথে বলা আছে – “প্রাচীনকাল হতে সম-সাময়িক কালের ইতিহাস, কৃষ্টি ও সংস্কৃতি।” তাই ইতিহাসে নম্বর কমেছে, পড়া কমেনি।
  • সংবিধানের “প্রস্তাবনা ও বৈশিষ্ট্য, মৌলিক অধিকারসহ রাষ্ট্র পরিচালনার মূলনীতিসমূহ, সংবিধানের সংশোধনীসমূহ” উল্লেখ আছে। এর মানে হলো অনুচ্ছেদ ৪৭ পর্যন্ত আর সংবিধানের বৈশিষ্ট্য ও সংশোধনীসমূহ মিলে ৩ নম্বর। সেই সাথে “বাংলাদেশের সরকার ব্যবস্থাঃ আইন, শাসন ও বিচার বিভাগসমূহ, আইন প্রণয়ন, নীতি নির্ধারণ, জাতীয় ও স্থানীয় পর্যায়ের প্রশাসনিক ব্যবস্থাপনা কাঠামো, প্রশাসনিক পুনর্বিন্যাস ও সংস্কার” – এতে ৩ নম্বর। এখন আইন, শাসন, বিচার বিভাগ মানে এগুলো সংবিধান থেকেই পড়তে হবে। এগুলোর আওতায় অনুচ্ছেদ ৪৮ থেকে শেষ পর্যন্তই আসে। স্থানীয় প্রশাসনিক কাঠামোতে জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন, সিটি কর্পোরেশন এগুলোর গঠন মানে কতজন মেম্বার এসব, চেয়ারম্যান, মেয়র ইত্যাদি। প্রশাসনিক সংস্কারে নতুন আইন, মন্ত্রণালয়ের নাম পরিবর্তন ইত্যাদি থাকতে পারে।
  • কৃষি – কোথায় কি ভাল জন্মে, কোন গবেষণা কেন্দ্র কোথায়।
  • জনসংখ্যা, আদমশুমারি, জাতিগোষ্ঠী- সর্বশেষ আদমশুমারির কিছু তথ্য; ক্ষুদ্র জাতিগোষ্ঠীর কোন জেলায় কারা বাস করে, জাতিগোষ্ঠির বিশেষ বৈশিষ্ট্য, উৎসব।
  • অর্থনীতি- ২০১৪ সালের অর্থনৈতিক সমীক্ষা থেকে জিডিপি, প্রবৃদ্ধি; বাজেট থেকে এডিপি (এডিপি কিন্তু পরে আবার চেঞ্জ হয়) দেখুন। পঞ্চবার্ষিকী পরিকল্পনা- কবে থেকে কবে। উন্নয়ন ও দারিদ্র বিমোচন – MDG তে আমাদের অর্জন; সামাজিক নিরাপত্তা জাল যেমন TR, কাবিখা, বিধবা ও বয়স্ক ভাতা এসব। রাজস্ব নীতি – কত টাকা ট্যাক্স ফ্রি, কোন খাত ট্যাক্স ফ্রি, মুদ্রা যেমন কবে টাকাকে ভাসমান মুদ্রা করা হয় এসব।
  •  শিল্প ও বাণিজ্য- আমদানি-রপ্তনীর সর্বশেষ ২/১ টা ডেটা, রিজার্ভ, রেমট্যান্সের লাস্ট ডাটা, EPZ, শ্রম আইন।
  • রাজনৈতিক ব্যবস্থা – দু একটা NGO’র নাম ও কাজ, CBA- Collective Bargaining Agent.
  • বাংলাদেশের জাতীয় অর্জন, বিশিষ্ট ব্যক্তিত্ব, গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনাসমূহ, জাতীয় পুরস্কার, বাংলাদেশের খেলাধুলাসহ চলচ্চিত্র, গণমাধ্যম- আগের প্রশ্ন অনুযায়ী।

আরো পড়ুন

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।