যে তিনটি নিত্য ব্যবহার্য জিনিস পরিষ্কার রাখা খুবই জরুরি

mblপরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে সবচেয়ে খুঁতখুঁতে ব্যক্তিও তিনটি জিনিস পরিষ্কার করতে ভুলে যায়। কিন্তু সত্যি কথাটা হল, শুধু আপনার টয়লেট আর রান্নাঘর জীবাণুমুক্ত রাখলেই আপনি জীবাণুমুক্ত থাকছেন কথাটি ঠিক নয়। কোন তিনটি জিনিস জীবাণুদের আবাসস্থল এবং কিভাবে এই তিনটি জিনিস জীবাণুমুক্ত রাখা যায় চলুন দেখে আসি।

টিভি রিমোটঃ
সারাদিনই আপনার বাসার কেউ না কেউ আপনার টিভির রিমোট ধরছে। কেউ টয়লেট থেকে এসে, কেউ রান্নাঘর থেকে এসে আর কেউ বা অফিস, ভার্সিটি রাস্তাগলি পার হয়ে এসে হাতে তুলে নিচ্ছে রিমোট। আবার সেই রিমোটটা ধরছেন আপনি, ধরছে আপনার বাচ্চা। আসছে জীবাণুর সংস্পর্শে আর হয়ে পড়ছে অসুস্থ। তবে সবচেয়ে ভয়াবহ রিপোর্টটা দিয়েছে CBC Marketplace survey. তাদের এক রিপোর্টে এসেছে, হোটেলের যে তিনটি জিনিসে সবচেয়ে বেশি জীবাণু থাকে, তার মধ্যে টিভি রিমোট একটি।

এবার সমাধান এবং সহজ সমাধান। হোটেলে গেলে টিভি রিমোটটি একটি প্লাস্টিকের খাপে ভরে ফেলুন। বাসার রিমোটটিও এভাবেই প্লাস্টিকের কাভার দিন এবং কিছুদিন পরপর তা পরিবর্তন করুন। এতে আপনার রিমোট ঠিকই কাজ করবে। আর সপ্তাহে একবার রুমাল বা পুরানো টি শার্ট দিয়ে তা ভাল করে মুছে ফেলুন।

মুঠোফোনঃ
সারাদিনই আপনার হাতে উঠে আসছে কত শত ব্যাকটেরিয়া। যতবার আপনি মুঠোফোন ধরছেন সে ব্যাকটেরিয়াগুলো খুব সুন্দর করে আপনার মুঠোফোনে স্থানান্তর হয়ে যাচ্ছে। আবার সেই মুঠোফোন উঠে আসছে কানে। ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ছে সবখানে। আপনার মুঠোফোনটি থাকে পকেটে, ব্যাগে। সেখানে মুঠোফোনটি যথেষ্ট গরম হয়ে উঠে এবং ব্যাকটেরিয়ার বংশবিস্তারের জন্যে আদর্শ একটি পরিবেশ সৃষ্টি করে।

ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির মাইক্রোবায়োলজির প্রফেসর Joanne Verran বলেছেন,

“নিত্য ব্যবহার্য জিনিসপত্রের মধ্যে মুঠোফোনে ব্যাকটেরিয়া বেশি থাকে। আর এই ব্যাকটেরিয়া আমাদের শরীরে ঢুকতে পারলে ডেকে আনতে পারে মারাত্মক বিপদ।”

সুতরাং সপ্তাহে অন্তত একদিন আপনার মুঠোফোনটি পরিষ্কার করুন। মুঠোফোনটি আগে বন্ধ করে নিন, তারপর পরিষ্কার একটি কাপড় দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করুন। চাইলে মুঠোফোন জীবাণুমুক্ত করার কিছু বিশেষ ধরণের কাপড় (disinfecting cloth) আছে সেসবের সাহায্যও নিতে পারেন।

পার্স বা ব্যাগঃ
মহিলারা তাদের পার্স সবখানে নিয়ে যায়। আর পার্স সব জায়গা থেকে জীবাণু নিয়ে যায়। ফলাফল? টয়লেটের সিটের চেয়েও বেশি জীবাণু বহন করে পার্স। ABC News একটি গবেষণা চালিয়ে বের করেছে, মহিলাদের একটি পার্সে হাজার ধরণের জীবাণু পাওয়া গেছে। আর সবচেয়ে বেশি পাওয়া গেছে ব্যাগের তলদেশে। এই তথ্য পেয়ে অবাক হওয়ার আগে একটু ভাবুন তো আপনার ব্যাগটি কোথায় কোথায় রাখেন। বিভিন্ন দোকানের টেবিলে, পাবলিক টয়লেটের বেসিনের উপর, ট্রেন, সিএনজি বা বাসের সিটে। এসব স্থানে ওত পেতে থাকে E.Coli এবং Staphylococcus এর মত ভয়াবহ সব জীবাণু।

তাই প্রতিদিন বাইরে থেকে ফিরে একটা ভেজা কাপড় দিয়ে আপনার ব্যাগ মুছে নিন। বাইরের টয়লেটে বা ওয়াশ রুমে যাওয়ার আগে আপনার সাথে কেউ থাকলে ব্যাগটি তাকে দিয়ে যান।

অলসতা পরিহার করে আজই এই জিনিসগুলো পরিষ্কার করে ফেলুন আর বেঁচে থাকুন বিভিন্ন জীবাণু থেকে। সুস্থ থাকুন প্রতিদিন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।