যে ১০টি কাজের জন্য আর নিজের কাছে নিজে দুঃখিত হবেন না

SorryImNotSorryTshirtআমরা মাঝে মাঝে এমন কিছু পরিস্থিতির সম্মুখিন হয়ে দুঃখ বা ক্ষমা প্রার্থনা করে থাকি যা আদৌ সেসব পরিস্থিতি বা কাজের জন্য দায়ী নয় কিংবা দুঃখ বা ক্ষমা প্রার্থনা করার পর্যায়ে পড়েনা। তবুও আমরা সামাজিক, পারিবারিক সংস্কৃতি এবং আচরণগত ভদ্রতার খাতিরে দুঃখ প্রকাশ করে থাকি।

আর এই চর্চার সাথেই আমরা নিজের কাছে নিজে দুঃখিত এবং অনুতপ্ত হই। এর সাথে নিজের আস্থা এবং বিশ্বাস এর ভিত হালকা হয়ে যায়। কিন্তু কিছু কিছু কাজ যা সময়, পরিস্থিতি এবং আপনার নিজস্ব নীতি, আদর্শের দৃষ্টিকোণ থেকে সঠিক, তার জন্য আপনি নিজের কাছে আর দুঃখ প্রকাশ করা উচিত নয়।

আসুন যে সকল কাজের জন্য আজ থেকে নিজের কাছে দুঃখিত হবেন নাঃ

১) আপনি যে পরিমান টাকা আয় করেন সেটা আপনার সমবয়সী বন্ধু বা বয়সে ছোট কারো উপার্জনের পরিমাণের সাথে তুলনা করবেন না। মনে রাখবেন আপনার সামর্থ্য, সততা এবং যোগ্যতা আনুযায়ী যা আয় করেন তা কখনই কম নয়।

২) আপনার শরীরের আকার, রং, এবং আকৃতি নিয়ে মন খারাপ করবেন না বা হীনমন্যতায় ভুগবেন না। সৃষ্টিকর্তা আপনর মতো আর কাউকেই তৈরি করেননি। আপনি এক অনন্য সৃষ্টি ।

৩) কোন কিছুর ক্ষেত্রে নিজের জন্য সর্বপ্রথমে ভাবা বা করা। তবে তা যেন অসংগতিপূর্ণ বা একান্তই আপনি লাভবান হন এমন না হয়।

৪) রীতিবিরুদ্ধ ( প্রচলিত কুসংস্কার) স্বভাব যা আপনার অনন্য চারিত্রিক বৈশিষ্ট্য প্রকাশ করে।

৫) একান্তই আপনার পছন্দের বা ইচ্ছার কিছু করা।

৬) আপনি যা চান এবং যখন চান তখনই সেটা করা। তবে সে কাজটি প্রশ্নবিদ্ধ কাজ না হওয়াই ভালো।

৭) কোন কাজ সমাজ বা পাড়া প্রতিবেশীদের না বলে করে ফেলা।

৮) সম্পর্ক শেষ বা স্থগিত করা যা আপনার নিজের জন্য কোন ভাবেই মঙ্গলজনক ছিল না।

৯) নিজের জন্য আরও অধিক চাওয়া এবং নিজেকে ভালোবাসা।

১০)কোন কাজ বন্ধ করে দেওয়া যেটি কোনভাবেই সফল হওয়ার ছিল না।

আজ থেকেই যদি উপরোক্ত কাজগুলোর জন্য নিজের কাছে নিজে দুঃখিত বা অনুতপ্ত হওয়া বন্ধ করেন, তাহলে নিজেই নিজের আত্মবিশ্বাস বাড়াতে পারবেন।

লেখাটি সম্পর্কে আপনার মতামত কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছি। পরামর্শ.কম এর অন্যান্য প্রকাশনার আপডেট পেতে যোগ দিন ফেইসবুক, টুইটার, গুগল প্লাসে অথবা নিবন্ধন করুন ইমেইলে।